বেরোবিতে ইতিহাস ও প্রত্নতত্ব বিভাগের অভিনব প্রেজেন্টেশন

প্রকাশিত: ১১ অগাস্ট, ২০২৩ ০২:৪২:০৬

বেরোবিতে ইতিহাস ও প্রত্নতত্ব বিভাগের অভিনব প্রেজেন্টেশন

বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম বিশ্ববিদ্যালয়ে (বেরোবি)ইতিহাস ও প্রত্নতত্ব বিভাগের আয়োজনে অভিনব পদ্ধতিতে মঞ্চনাটকের মাধ্যমে প্রেজেন্টেশন প্রদর্শন করা হয়েছে। 
 
বৃহস্পতিবার (১০আগস্ট) বিকেল তিনটায় কবি হেয়াত মামুদ ভবনের ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগে কোর্স শিক্ষক সহকারী অধ্যাপক সোহাগ আলীর পরিচালনায় মঞ্চনাটকের মাধ্যমে প্রেজেন্টেশনের আয়োজন করা হয়।

প্রেজেন্টেশনের আদলে মঞ্চনাটকটির আয়োজন করে ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা। তারা তাদের পূর্ব এশিয়ার ইতিহাস ইতিহাস (৪১০৩)কোর্সের অংশে ব্যবহারিক বাস্তব জ্ঞান অর্জনের জন্য অভিনব পদ্ধতিতে মঞ্চ নাটকের আয়োজন করেন। 

প্রায় ৬৫ জনকে নয়টি গ্রুপে বিভক্ত করে পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ জাতির ইতিহাস ঐতিহ্য আলোকে বিশেষ করে চীন, জাপান,মঙ্গোলিয়া, কোরিয়ার, রাজনীতি অর্থনীতি, ভৌগোলিক, বিভিন্ন সম্রাজ্যবাদী আন্দোলন, জাতীয়তাবাদী আন্দোলন ইত্যাদি আলোচনার বিষয় ছিল।গ্রুপ নয়টি ছিল পূর্ব এশিয়ার ভৌগোলিক ও রাজনৈতিক গুরুত্ব, ক্যান্টন বাণিজ্য, আফিম যুদ্ধ, অসম চুক্তি,মেইজি রেস্টোরেশনের প্রেক্ষাপট, জাপানের পরিবর্তন, সংবিধান,কোরিয়া যুদ্ধ ও বিভক্তি,তাইওয়ান রাষ্ট্র তৈরির প্রেক্ষাপট, অর্থনৈতিক পরিবর্তন,মোগলিয়ার ভূরাজনৈতিক গুরুত্ব, হংকং এর অর্থনীতি, ম্যাকাও,সান ইয়াৎ সেন, মাও সে তুং, লং মার্চ। চীনের জাতীয়তাবাদী আন্দোলন ও জাপানের সাম্রাজ্যেবাদী মনোভাব, সামুরাই ইত্যাদি।

মঞ্চ প্রেজেন্টেশন দেখতে এসে স্বপন মাহমুদ বলেন, ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক জনাব সোহাগ আলী স্যারের আওতাধীন একটি কোর্সের প্রেজেন্টেশন অনুষ্ঠিত হলো। যেটি ছিল ছোট নাটকের মাধ্যমে উপস্থাপন করা হয়। উপস্থাপনায় সকলেই যেন চরিত্রে ডুকে গিয়েছিল, বুধ করে রেখেছিল দর্শকদের। ইতিহাসের বিষয়গুলো নিয়েও যে নাটক, সংলাপ করা যায় সেটির জীবন্ত উদাহরণ আজকের এই প্রেজেন্টেশন অর্থাৎ নাটকের মাধ্যমে উপস্থাপনা। সত্যিই প্রশংসনীয় উদ্যোগ, সাধুবাদ জানাই এবং ভবিষ্যতে এরকম আয়োজন বড় আকারে দেখার তীব্র আশঙ্কা প্রকাশ করছি। 

প্রথম বর্ষের শিক্ষার্থী প্রদীপ কুমার বলেন,বইয়ের বাইরে এসে আমরা এই নাটকের মাধ্যমে অনেক কিছু শিখতে পারলাম, জানতে পারলাম আমাদের অনেক ভালো লাগতেছে। 

ইতিহাস ও প্রত্নতত্ব বিভাগের সহকারী অধ্যাপক এবং কোর্স শিক্ষক সোহাগ আলী বলেন,পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের ঔপনিবেশিক শাসন, সাম্রাজ্যবাদী আন্দোলন,জাতীয়তাবাদী আন্দোলন এগুলো আমরা ক্লাসে পরিয়েছি, সেই বিষয় গুলোকে অর্থাৎ ইতিহাস কে যে ভিন্ন ভাবে শেখানো যায় সেটাই মঞ্চায়নের মাধ্যমে আমরা তুলে ধরার চেষ্টা করতেছি।এখানে বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা আসতেছে এবং অনুপ্রাণিত হচ্ছে এবং শিখতেছে ইতিহাসকে কিভাবে ভিন্ন ভাবে শেখা যায় তারই একটা চেষ্টা করতেছি।

প্রজন্মনিউজ২৪/এএস

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ