সুইডিশ কনস্যুলেট বন্ধ করছে রাশিয়া

প্রকাশিত: ২৫ মে, ২০২৩ ০৫:৩৮:৪১

সুইডিশ কনস্যুলেট বন্ধ করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ায় নিযুক্ত সুইডেনের পাঁচ কূটনীতিককে বহিষ্কার করছে মস্কো। একই সঙ্গে গোথেনবার্গে রাশিয়ার জেনারেল কনস্যুলেট এবং সেন্ট পিটার্সবার্গে সুইডেনের কূটনৈতিক মিশনও বন্ধ করে দিচ্ছে রাশিয়া। বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সুইডিশ রাষ্ট্রদূত ম্যালেনা মার্ডকে তলব করে তার দেশের ‘সংঘাতমূলক পথ’ বেছে নেওয়ায় মস্কোর প্রতিশোধমূলক ব্যবস্থা সম্পর্কে অবহিত করা হয়েছে।

‘সুইডিশ পাঁচ কূটনীতিকের রাশিয়ায় অবস্থান নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে,’ বলেছে মন্ত্রণালয়। গত এপ্রিলের শেষের দিকে কূটনৈতিক তৎপরতার সাথে ‘সামঞ্জস্যপূর্ণ নয়’ এমন কার্যকলাপের সাথে জড়িত থাকার দায়ে রাশিয়ার পাঁচ কূটনীতিককে সুইডেন বহিষ্কার করে।

সুইডেনের ওই পদক্ষেপের পাল্টা হিসাবে রাশিয়া সুইডিশ কূটনীতিকদের বহিষ্কার এবং সুইডেনে নিজেদের কনস্যুলেট ও সেন্ট পিটার্সবার্গে সুইডিশ কূটনৈতিক মিশন বন্ধের এই সিদ্ধান্ত নিয়েছে।

রুশ কূটনীতিকদের বহিষ্কার সুইডেনের ‘প্রকাশ্য বৈরী পদক্ষেপ’ বলে অভিহিত করেছে রাশিয়া। পাশাপাশি ইউরোপের উত্তরাঞ্চলীয় এই দেশটির কর্তৃপক্ষের বিরুদ্ধে ‘রাশিয়াভীতি’ ছড়ানোর অভিযোগ করেছে মস্কো।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আগামী ১ সেপ্টেম্বর গোথেনবার্গে মস্কোর জেনারেল কনস্যুলেট বন্ধ করে দেওয়া হবে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সৈন্য মোতায়েনের পর থেকে পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর সম্পর্ক একেবারে তলানিতে পৌঁছেছে। এক বছরের বেশি সময় ধরে চলমান ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা। সূত্র: এএফপি।


প্রজন্মনিউজ২৪/একে

এ সম্পর্কিত খবর

১৮ জন কৃষক ও ১৭ জন শ্রমিককে গুলি করে হত্যা করেছেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কাশ্মীরে সশস্ত্র হামলা সামলাতে কড়া নির্দেশ মোদির

আগামীকাল থেকে খুলছে বেনজীরের সাভানা পার্ক

চামড়া মৌসুমী ব্যবসায়ীদের আমরা সতর্ক করতে চাই

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু আজ

যুদ্ধবিরতি চুক্তি প্রক্রিয়া ‘শেষ’ করতে চাওয়ার ঘোষণার মধ্যে মারাত্মক যুদ্ধ পরিস্থিতিতে ফিলিস্তিনি ভূখন্ড কাঁপছে

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত

প্রেসিডেন্টের সাথে নবনিযুক্ত বিমান বাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ

আগামী বছর টিকিটে কালোবাজারি থাকবে না: র‌্যাব

রাস্তা ভাঙ্গায় অতিষ্ট জনজীবন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ