শিশুদের মস্তিষ্কের বিকাশে কথোপকথন জরুরি

প্রকাশিত: ২৩ মে, ২০২৩ ০৪:৪৬:৩৮

 শিশুদের মস্তিষ্কের বিকাশে কথোপকথন জরুরি

সন্তানের বেড়ে ওঠা নিয়ে অভিভাবকদের চিন্তার শেষ নেই। বিশেষত সন্তানের স্বাস্থ্য, পুষ্টি ও বুদ্ধিমত্তার বিকাশের ব্যাপারে অধিকাংশ মা-বাবা বেশ সতর্ক থাকেন। শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য পুষ্টিকর খাবার খাওয়ানো গুরুত্বপূর্ণ। তবে গবেষকদের মতে, শুধু খাবার নয়, মস্তিষ্কের বিকাশ অনেকটাই নির্ভর করে তাদের সঙ্গে সারাদিন ধরে চলা নানা রকম কথোপকথনের ওপর। সাম্প্রতিক এক গবেষণা থেকে তেমনটাই জানা গেছে।

দ্য জার্নাল অব নিউরোসায়েন্স পত্রিকায় প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, কথা বলা বা শক্ত জিনিস খেতে পারার মতো বিষয় শুরুর আগেই পরিবারের মানুষের কথা শুনেই শিশুদের মস্তিষ্কের বিকাশ শুরু হয়। 

গবেষক দলের সদস্য “ইস্ট অ্যাঙ্গলিয়া” বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের শিক্ষক জন স্পেনসার জানান, শিশুদের অভিভাবক বা পরিবারের মানুষের সঙ্গে হওয়া কথোপকথন এবং আশপাশের নানা ধরনের কথার আওয়াজ এবং তার ফলে শিশুদের মধ্যে হওয়া প্রতিক্রিয়া ধরে রাখার জন্য সমীক্ষায় অংশ নেওয়া ১৬৩ জন শিশুর কানে অডিয়ো রেকর্ডার তিন দিন ধরে রেখে দেওয়া হয়েছিল। ওই শিশুদের প্রত্যেকেরই বয়স ৬ থেকে ৩০ মাসের মধ্যে। এই ঘটনায় মস্তিষ্কের বিকাশ কেমন হচ্ছে, তা দেখার জন্য গবেষকরা ওই শিশুদের মাথার স্ক্যানও করে দেখেন।

প্রায় প্রতিটি স্ক্যানেই “মায়লিন” নামক বিশেষ এক প্রকার স্নায়ুর অস্তিত্ব পেয়েছেন গবেষকরা।

জন স্পেনসার বলেন, “এক কোষ থেকে অন্য কোষে যোগাযোগ ব্যবস্থা আরও মজবুত করে তোলার জন্য সাধারণত স্নায়ুকোষের ভেতর এই ‘মায়লিন' বেড়ে ওঠে।”

ভাষা এবং তার ওপর ভিত্তি করে বাড়তে থাকা ‘মায়লিন'-এর পরিমাণ দেখার পরই গবেষকরা শিশুদের মস্তিষ্কের বিকাশ সম্পর্কে নিশ্চিত হন।

তাই শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য ছোটবেলা থেকেই তাদের গল্প বা গান শোনানো এবং অনবরত তাদের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ