পোপ ফ্রান্সিস কানাডার গির্জা স্কুলে অপব্যবহারের জন্য 'ক্ষমা চেয়েছেন'

প্রকাশিত: ২৬ জুলাই, ২০২২ ০৪:০০:১২

পোপ ফ্রান্সিস কানাডার গির্জা স্কুলে অপব্যবহারের জন্য 'ক্ষমা চেয়েছেন'

পোপ ফ্রান্সিস কানাডার গির্জা-চালিত আবাসিক স্কুলগুলির "বিপর্যয়কর ত্রুটি" এবং "মন্দ" এর জন্য ক্ষমা চেয়েছেন, "তপস্যার তীর্থযাত্রা" এ দেশ সফর করার সময় হাজার হাজার শিশুকে ক্ষমার জন্য অপব্যবহারকারী সিস্টেমের বেঁচে থাকা ব্যক্তিদের জিজ্ঞাসা করেছেন।

পোন্টিফের বহুল প্রত্যাশিত ক্ষমা প্রার্থনা সোমবার সকালে আলবার্টার মাস্কওয়াসিস সম্প্রদায়ে পরিদর্শনের সময় এসেছিল - রবিবার পশ্চিম প্রদেশে অবতরণের পরে তার এক সপ্তাহের সফরের প্রথম আনুষ্ঠানিক ঘটনা।

ফ্রান্সিস বলেছিলেন, "আমি দুঃখিত. আমি ক্ষমা চাইছি, বিশেষ করে, গির্জার এবং ধর্মীয় সম্প্রদায়ের অনেক সদস্য যেভাবে সহযোগিতা করেছিল, অন্তত তাদের উদাসীনতার মাধ্যমে, সেই সময়ের সরকারগুলি দ্বারা প্রচারিত সাংস্কৃতিক ধ্বংস এবং জোরপূর্বক আত্তীকরণের প্রকল্পগুলিতে, যার চূড়ান্ত পরিণতি হয়েছিল আবাসিক স্কুলের ব্যবস্থা। আবাসিক স্কুল ব্যবস্থার প্রায় 2,000 বেঁচে থাকা লোকদের আদিবাসী শিশুদের চিকিত্সার বেদনাদায়ক স্মৃতির জন্য তার ক্ষোভ এবং লজ্জা বলে।

তিনি আরও বলেন, ফ্রান্সিস সিস্টেমের পিছনে "উপনিবেশের মানসিকতা" এবং আদিবাসীদের প্রজন্মের উপর এটির "বিপর্যয়কর" প্রভাবের জন্যও দুঃখ প্রকাশ করেছেন।"আমি বিনীতভাবে আদিবাসীদের বিরুদ্ধে অনেক খ্রিস্টান দ্বারা সংঘটিত মন্দ কাজের জন্য ক্ষমা প্রার্থনা করছি।" 

তিনি এবং বেঁচে থাকা ব্যক্তিরা পাউওউ আর্বারে জড়ো হয়েছিল - ফার্স্ট নেশনস সম্প্রদায়ের সমাবেশ এবং উদযাপনের স্থান।

প্রধানমন্ত্রী, জাস্টিন ট্রুডো, গভর্নর জেনারেল, মেরি সাইমন, অ্যাসেম্বলি অফ ফার্স্ট নেশনস জাতীয় প্রধান, রোজঅ্যান আর্চিবল্ড এবং বেশ কয়েকজন ফেডারেল আইনপ্রণেতাও উপস্থিত ছিলেন।

ইরমিনস্কিন, স্যামসন, লুই বুল এবং মন্টানা জাতির স্থান মাস্কওয়াসিস ইভেন্টটি একমাত্র ফার্স্ট নেশনস সম্প্রদায় যা ফ্রান্সিস তার কানাডা সফরে যাবেন। এই অবস্থানটি প্রাক্তন আবাসিক স্কুলের স্থানকেও চিহ্নিত করে, এটি দেশের সবচেয়ে বড় ধরনের একটি, যা ১৮৯৫ থেকে ১৯৭৫ পর্যন্ত চলেছিল।

ফিল ফন্টেইন বলেন, ক্রি-তে কানাডার জাতীয় সঙ্গীতের একটি বেদনাদায়ক রেন্ডারিং একজন আদিবাসী মহিলার সাথে তার মুখ দিয়ে অশ্রু প্রবাহিত হয়েছে যা সোমবার বেশ কয়েকটি আবেগময় মুহুর্তের একটি চিহ্নিত করেছে।"এটি বেঁচে থাকাদের জন্য একটি বিশেষ মুহূর্ত,"  একজন আবাসিক স্কুল বেঁচে থাকা এবং প্রাক্তন অ্যাসেম্বলি অফ ফার্স্ট নেশনস জাতীয় প্রধান। 

অলিখিত মুহূর্তটি প্রতীকবাদে পরিপূর্ণ একটি অনুষ্ঠানকে সীমাবদ্ধ করেছে। অনুষ্ঠানে কেউ কেউ দেশীয় জামাকাপড় পরেছিলেন, অন্যরা কমলা রঙের শার্ট পরেছিলেন আবাসিক স্কুল ব্যবস্থার উত্তরাধিকার এবং সেই শিশুদের যারা কখনও প্রতিষ্ঠান থেকে বাড়িতে আসেনি। পোপের কথা বলার সময় লোকেরা মনোযোগ দিয়ে দেখছিল, অন্যরা একে অপরের দিকে ঝুঁকেছিল। কেউ কেউ কাঁদলেন।

পোপ বক্তৃতা করার পরে, জনতা উল্লাসিত হওয়ার সাথে সাথে চিফ উইল্টন লিটলচাইল্ড পন্টিফের উপর একটি পালকের হেডড্রেস স্থাপন করেছিলেন।এক শতাব্দীরও বেশি সময় ধরে, কমপক্ষে ১৫০,০০০ আদিবাসী শিশুকে তাদের পরিবার থেকে নিয়ে যাওয়া হয়েছিল এবং ক্যাথলিক গির্জার দ্বারা পরিচালিত এর মতো স্কুলে যেতে বাধ্য করা হয়েছিল।

স্কুল থেকে বেঁচে যাওয়া শিক্ষার্থীরা তাদের মাতৃভাষা বলার জন্য শারীরিক নির্যাতনের পাশাপাশি শাস্তির বিষয়ে সাক্ষ্য দিয়েছে।

১৯০৩ সালে যক্ষ্মা রোগ সহ কমপক্ষে ১৫ জন শিশু স্কুলে পড়ার সময় মারা গিয়েছিল।১৯২০-এর দশকে একটি সরকারী সমীক্ষায় দেখা গেছে যে স্কুলের অর্ধেক ছাত্রই যক্ষ্মায় আক্রান্ত হয়েছিল, ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুল হিস্ট্রি অ্যান্ড ডায়ালগ সেন্টার অনুসারে।

স্কুলটি মূলত ভেঙে ফেলা হয়েছে এবং পাঁচটি টিপি এখন ওই স্থানে দাঁড়িয়ে আছে, যা এলাকার চারটি জাতির প্রতিনিধিত্ব করছে, পঞ্চমটি প্রবেশদ্বারের প্রতীক হিসেবে কাজ করছে যেখানে স্কুলটি একসময় দাঁড়িয়ে ছিল।

২০০৮ সালে, ফেডারেল সরকার স্কুল প্রতিষ্ঠা ও পরিচালনার জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছিল, বেঁচে থাকাদের ক্ষতিপূরণ হিসাবে বিলিয়ন কানাডিয়ান ডলার প্রদান করে।

যদিও প্রোটেস্ট্যান্ট এবং অ্যাংলিকান উভয় গির্জাই স্কুল চালাত, সংখ্যাগরিষ্ঠ, প্রায় ১৩০, ক্যাথলিক চার্চ দ্বারা পরিচালিত হয়েছিল। 

তবুও বছরের পর বছর ধরে ভ্যাটিকান বারবার পোপের ক্ষমা চাওয়ার আহ্বানকে প্রতিহত করেছে।স্কুলের সাইট পরিদর্শন করার আগে, ফ্রান্সিস এরমিনস্কিন কবরস্থান পরিদর্শন করেছিলেন, যেখানে স্কুলে পড়া অনেককে এখন কবর দেওয়া হয়েছে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ