মইসি হত্যাকাণ্ডের তদন্তে হাইতি যাচ্ছে মার্কিন নিরাপত্তা বাহিনীর দল

প্রকাশিত: ১২ জুলাই, ২০২১ ০৪:৫৯:২৭

মইসি হত্যাকাণ্ডের তদন্তে হাইতি যাচ্ছে মার্কিন নিরাপত্তা বাহিনীর দল

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি একদল অস্ত্রধারীর হাতে গত বুধবার নিজ বাসভবনে খুন হয়েছেন। এ হত্যাকাণ্ডের তদন্তে সহায়তার জন্য দেশটিতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনীর একটি দল। খবর-রয়টার্স

রোববার মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কারবি বলেন, মইসি হত্যাকাণ্ডের তদন্তে আমরা কী ধরনের সহায়তা দিতে পারি, তা দেখতে আজ একটি দল হাইতি যাচ্ছে। দলটিতে মূলত যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি এবং গোয়েন্দা সংস্থা এএফবিআইয়ের সদস্যরা রয়েছেন।

তবে তারা কতদিন হাইতিতে অবস্থান করবেন তা জানানো হয়নি। মইসি হত্যাকাণ্ডের জেরে সৃষ্ট অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে স্থিতিশীলতা রক্ষায় বিদেশী সেনার মোতায়েন চেয়ে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের কাছে আবেদন জানিয়েছিল হাইতি।

যুক্তরাষ্ট্র জানিয়েছিল, হাইতিতে এ মুহূর্তে তারা কোনো সেনা মোতায়েন করতে আগ্রহী নয়। তবে হত্যার তদন্তে তারা সহযোগিতা করবে। স্থানীয় সময় শুক্রবার জো বাইডেন সরকার জানিয়েছিল, তারা মার্কিন তদন্ত সংস্থা এফবিআই ও ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি কাউন্সিলের সদস্যদের হাইতিতে পাঠাবে।

এ বিষয়ে জন কারবি জানান, বিভিন্ন বিষয়ে সহায়তা চেয়ে পেন্টাগনের কাছে অনেক অনুরোধ আসে। হাইতির বিষয়টিও সেগুলোর মধ্যেই একটি। এটি পর্যালোচনা করে দেখা হচ্ছে।

এদিকে রয়টার্সকে বাইডেন প্রশাসনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানান, হাইতি থেকে ফেরার পর মার্কিন দল প্রেসিডেন্ট জো বাইডেন কাছে সেখানকার সার্বিক পরিস্থিতি তুলে ধরবে। সে অনুযায়ী হাইতিতে পরবর্তী মার্কিন পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

গত বুধবার বন্দুকধারীরা প্রেসিডেন্ট জোভেনেল মইসির বাসায় হামলা চালিয়ে তাকে হত্যা করে। এ হামলায় তার স্ত্রী মার্টিন মইসি আহত হন। এ হত্যাকাণ্ডে ২৮ জন ভাড়াটে অস্ত্রধারীর সংশ্লিষ্টতা রয়েছে বলে জানিয়েছে হাইতির পুলিশ। তাদের মধ্যে ২৬ জন কলম্বিয়ার নাগরিক; আর ২ জন মার্কিনী।

হাইতির পুলিশ জানিয়েছে, ঘাতক দলের ১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ৩ জন পুলিশের সঙ্গে গোলাগুলিতে নিহত হয়েছেন। আর পলাতক রয়েছেন ৮ জন।

প্রজন্মনিউজ২৪

এ সম্পর্কিত খবর

চাঁদের উদ্দেশে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট যাত্রা

বশেমুরবিপ্রবি’তে ‘বি’ ইউনিটের গুছ ভর্তি পরীক্ষা সম্পন্ন

বিশ্ব গনমাধ্যম সূচকে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ

গুচ্ছের বি ইউনিটের ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি কেন্দ্রে বহিষ্কার ১

ভর্তি পরিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে হাবিপ্রবিসাস'র ফ্রি শরবত বিতরণ

বগুড়ায় ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত: ৮

শাজাহানপুরে নবাগত ইউএনওর সঙ্গে শিক্ষকদের মতবিনিময়

খুলনায় আলোচিত হাসিব হত্যা মামলার আসামি গ্রেফতার

ইসরায়েল বিরোধীদের গ্রেফতার করছে সৌদি আরব

হাবিপ্রবিতে “কৃষি উৎপাদনে প্রযুক্তির ব্যবহার” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ