কোমা থেকে  ১০ বছর পর জেগে উঠলেন  

প্রকাশিত: ০৯ মে, ২০২৪ ১২:৫৩:৩৬

কোমা থেকে  ১০ বছর পর জেগে উঠলেন  

নিউজডেস্ক: এক নারী মনের প্রবল জোর ও নিঃস্বার্থ সেবায় ১০ বছর পর কোমা থেকে ফিরে পেলেন স্বামীকে। এ ঘটনা ঘটেছে চীনের আনহুই প্রদেশে। ২০১৪ সালে হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে ওই ব্যক্তি কোমায় চলে যান। তবে তাঁর স্ত্রী সান হংশিয়ার বিশ্বাস ছিল, তাঁর জীবনসঙ্গী একদিন স্বাভাবিক জীবনে ফিরে আসবেন।  

এই দম্পতির একটি আবেগঘন ভিডিও চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যায়, জেগে ওঠা স্বামীর পাশে বিছানায় বসে আছেন সান হংশিয়া। সান তাঁকে গত কয়েক বছর কীভাবে কেটেছে, সেই বর্ণনা দিচ্ছিলেন। এসব শুনে তাঁর চোখ থেকে জল গড়িয়ে পড়ছে। যদিও আমি অনেক ক্লান্ত। তারপরও একটি পরিবারের সবাই যদি আবার এক হয়, সেটার অনুভূতি অন্য রকম।হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে স্বামী কোমায় চলে যাওয়ার পর তিনি কী দুরবস্থার মধ্য দিয়ে গেছেন, সেগুলোর স্মৃতিচারণা করেন। সান বলেন, দুই সন্তানের চিন্তাই তাঁকে শক্তি জুগিয়েছে, ভেঙে পড়তে দেয়নি। পাশাপাশি তিনি সন্তানদের জন্য সুন্দর একটি উদাহরণও তৈরি করতে চেয়েছিলেন।

সান বলেন, তাঁর কাছে অগ্রাধিকার ছিল স্বামী। অচেতন স্বামীর থাকাটা যেন আরামদায়ক হয়, সে জন্য তিনি সময় ও শক্তি দুটিই ব্যয় করেছেন। দীর্ঘদিন কোমায় থাকার কারণে ওই ব্যক্তির (স্বামী) অনেক ধরনের শারীরিক সমস্যা হয়েছিল।শ্বাসপ্রক্রিয়া স্বাভাবিক রাখতে তাঁর জন্য ট্র্যাকিওস্টমি প্রক্রিয়া ব্যবহার করা হয়েছে। পুরুষাঙ্গে ক্যাথেটার ব্যবহার করা হয়েছে। অনেক পরিশ্রম করতে হয়েছে। তারপরও সান লক্ষ্য থেকে বিচ্যুত হননি।

সানের ৮৪ বছর বয়সী শ্বশুর বউমার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘সে আমার বউমা, কিন্তু আমার মেয়ের চেয়ে বেশি। ওর সঙ্গে কারও তুলনা হয় না।


প্রজন্মনিউজ২৪/এম এম

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ