এলাকাবাসীর সচেতনতায় বেঁচে গেল ট্রেন যাত্রীদের প্রাণ

প্রকাশিত: ০৮ মে, ২০২৪ ০৩:১৬:৫০

এলাকাবাসীর সচেতনতায় বেঁচে গেল ট্রেন যাত্রীদের প্রাণ

জেলাপ্রতিনিধি: ঈশ্বরদী থেকে ছেড়ে যাওয়া কমিউটার ট্রেনের চালক এর দূরদর্শিতা এবং এলাকাবাসীর সচেতনতায় বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে। এতে প্রাণে বেঁচে যায় ওই ট্রেনের কয়েকশত যাত্রী।

৮ মে (বুধবার) সকাল ৯ ঘটিকায় ঈশ্বরদী থেকে রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জের রহনপুরগামী কমিউটার ট্রেনটিতে লোকমানপুর স্টেশনের অদূরে এ ঘটনা ঘটে।
জানা যায়, লোকমানপুর স্টেশনের ওই স্থানে রেললাইন প্রায় ৮ ইঞ্চি ভেঙে ছিল। রাতে বৃষ্টি হওয়ার কারণে কাঠের স্লিপারের নিচে ফাঁকা হয়ে যায়। সকালে একটি ট্রেন ওই লাইনের উপর দিয়ে যাওয়ার সময় ওই স্থানে রেললাইন ভেঙে যায় বলে ধারণা করা হয়।কমিউটার ট্রেনের সহকারী চালক সাইফুল ইসলাম সবুজ জানান,

 চালক আজিজুর রহমান এবং তিনি সহকারী চালক হিসেবে তীক্ষ্ণ দৃষ্টি নিয়ে ট্রেনটি চালাচ্ছিলেন ট্রেনটি লোকমানপুর স্টেশনের আউটার এর কিছুটা আগে পৌছালে স্থানীয় তারা লক্ষ্য করেন ৫ জন স্থানীয় এলাকাবাসী একটি লাল গামছা রেললাইনে ধরে রেখেছেন। এতে তাৎক্ষণিক খুব বিচক্ষণতার সাথে তারা ট্রেনটি ওই স্থানেই থামাতে সামর্থ হন। আর এতেই প্রাণে বেঁচে যায় ওই ট্রেনের কয়েকশত যাত্রীর জীবন।

 রেললাইনে কোন ভাঙা বা যে কোন কারণে ট্রেন থামাতে হলে সাধারণত আধা কিলোমিটার আগে থেকে সর্তক বা লাল কাপড় টাঙিয়ে দিতে হয়। কিন্তু লোকমানপুরে রেললাইন ভাঙার ওই স্থানেই লোকজন লাল গামছা ধরে রেখেছিলেন। এতে দূর্ঘটনা এড়াতে তাৎক্ষণিক ওই স্থানেই ট্রেন থামাতে তাদের অনেক বেশি বিচক্ষণতার পরিচয় এবং বেগ পেতে হয়। পরে স্থানীয়দের সহায়তায় কাঠ ও চটের ছালা ওই ভাঙা স্থানে দিয়ে খুব ধীরগতিতে ট্রেনটি পার করা হয়।

প্রজন্মনিউজ২৪/এম এম
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ