তীব্র গরমে ছুটির বিষয়ে কী বলছে ঢাবি প্রশাসন

প্রকাশিত: ২২ এপ্রিল, ২০২৪ ০২:৪৯:৩৩

তীব্র গরমে ছুটির বিষয়ে কী বলছে ঢাবি প্রশাসন

অনলাইন ডেস্ক: সারাদেশে চলমান তীব্র তাপপ্রবাহের কারণে স্কুল, কলেজ ও মাদ্রাসা ছুটি ঘোষণা করেছে সরকার। ঘোষণা অনুযায়ী, প্রাথমিক বিদ্যালয় আগামী ২৭ এপ্রিল পর্যন্ত এবং মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসায় আগামী ২৮ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। তবে ছুটির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) দেশের অন্যান্য স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলো এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন কী ভাবছে তা জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, আপাতত নতুন কোনো সিদ্ধান্ত আমাদের নেই। ভাইস চ্যান্সেলরসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে এ ব্যাপারে আজ আলোচনা করা যেতে পারে। আলোচনার প্রেক্ষিতে কোনো সিদ্ধান্ত গৃহীত হলে সেটা জানিয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, আমার ধারণা, স্কুল-কলেজের পরিবেশ বা প্রেক্ষাপটের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের পরিবেশের একটু ভিন্নতা রয়েছে। স্কুল কলেজের শিক্ষার্থীরা অনেকেই হেঁটে, সাইকেলে করে, ভ্যানে করে ক্লাস করতে বা পরীক্ষা দিতে যায়। অতিমাত্রায় তাপমাত্রা থাকায় এসব বাচ্চাদের যাতায়াতে অসুবিধা হয়। বিশেষ করে, রাজশাহী ও চুয়াডাঙ্গাসহ দেশের অন্যান্য কিছু এলাকায়। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেকেই আবাসিক হলে থাকে, তারা অল্প সময়েই ক্লাস-পরীক্ষায় যেতে পারে। যারা একটু দূরে থাকে, তারা রিকশা বা অন্যান্য যানবাহনে চলে আসতে পারে। আর যারা বাসায় থাকে তাদের আনার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বাস দেওয়া আছে। এ জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্কুল-কলেজের বাচ্চাদের মতো এত বেশি সমস্যায় পড়তে হয় না। এ ছাড়া, আমাদের অর্ধেকেরও বেশি ক্লাসরুম শীতাতপ নিয়ন্ত্রিত আছে। তারপরও বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

এর আগে, গতকাল (শনিবার) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ৭ দিন সারা দেশে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান দাবদাহে শিশুশিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশুকল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে। এর আগে, সকালে প্রাথমিক বিদ্যালয়ে শুধু অ্যাসেম্বলি বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছিল।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান দাবদাহ ও আবহাওয়া দপ্তরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত দেশের সব স্কুল, কলেজ ও মাদ্রাসায় ছুটি ঘোষণা করা হয়েছে।


প্রজন্মনিউজ২৪/এএন

এ সম্পর্কিত খবর

জবিতে গুচ্ছের ‘বি’ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নোবিপ্রবিতে গুচ্ছ বি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, উপস্থিতির হার ৮৯.৩৯ শতাংশ

মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজ করতে বাধা দিচ্ছে জান্তা সরকার

বশেমুরবিপ্রবি’তে ‘বি’ ইউনিটের গুছ ভর্তি পরীক্ষা সম্পন্ন

গুচ্ছের বি ইউনিটের ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি কেন্দ্রে বহিষ্কার ১

ভর্তি পরিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে হাবিপ্রবিসাস'র ফ্রি শরবত বিতরণ

বগুড়ায় সাংবাদিক ইউনিয়নের উদ্যেগে শরবত বিতরণ

বগুড়ায় ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত: ৮

শাজাহানপুরে নবাগত ইউএনওর সঙ্গে শিক্ষকদের মতবিনিময়

মহানবী নিয়ে জবি শিক্ষার্থীর কটুক্তি, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ