ফাইনালে ভারতের ভাগ্য যে ৫ ফ্যাক্টরের উপর নির্ভর করছে

প্রকাশিত: ১৯ নভেম্বর, ২০২৩ ০২:০৮:৩২

ফাইনালে ভারতের ভাগ্য যে ৫ ফ্যাক্টরের উপর নির্ভর করছে

স্পোর্টস ডেস্ক: ২০০৩ বিশ্বকাপের ফাইনালে হারের বদলা নিতে মরিয়া রোহিত। আর বদলা পূরণ হলেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের ২০ বছরের পুরনো ক্ষততেও পড়বে স্বস্তির প্রলেপ। সেমিতে কিউইদের হারিয়ে ৪ বছর আগের হারের বদলা নেওয়া হয়েছে। এবার অজিদের হারিয়ে জ্বালা জুড়াতে চায় ভারত। তবে আজ ফাইনালে কোন কোন বিষয় ফ্যাক্টর হতে পারে, চলুন তা জেনে নেই।

হেজেলউড এবং স্টার্কের বিরুদ্ধে রোহিত শর্মা ধামাকাদার শুরু করলে ভারতকে আর পিছন ফিরে তাকাতে হবে না। টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা ব্যাট হাতে ওপেন করতে নেমে একেবারে বিধ্বংসীভাবে শুরুটা করছেন। তার সাহসী দৃষ্টিভঙ্গি ভারতের ব্যাটিং অর্ডারকে নির্ভরতা দিচ্ছে। কিছু সাহসী স্ট্রোক খেলার মাধ্যমে মেন ইন ব্লুর ইনিংসের শুরুটা গতিময় করে দিচ্ছেন রোহিত। বিরাট কোহলি বা শ্রেয়স আইয়ারদের মতো রোহিতের হয়তো বড় বড় স্কোর নেই, কিন্তু ঝড়ো গতিতে তার করা ৪০ রানই মিডল অর্ডারের ব্যাটারদের সুবিধা করে দিচ্ছে। তারা এটিকে দুর্দান্তভাবে পুঁজি করছেন।

ভারত কীভাবে অ্যাডাম জাম্পাকে সামলায়, সেটাও নির্ভর করবে। ভারতের মিডল-অর্ডার ব্যাটার এবং তারকা অস্ট্রেলিয়ান লেগ-স্পিনার অ্যাডাম জাম্পার মধ্যে লড়াইটা কিন্তু ২০২৩ বিশ্বকাপ ফাইনালকে নিয়ন্ত্রণ করতে পারে। এটা কোনো গোপন বিষয় নয় যে, বিরাট কোহলি বহু বার অজি স্পিনারের বিরুদ্ধে সমস্যায় পড়েছেন এবং পাঁচবারের চ্যাম্পিয়নরা এটিকে পুঁজি করতে চাইবে। তবে কোহলি এই মুহূর্তে সেরা ছন্দে রয়েছেন। তাকে বিপাকে ফেলাটাও চাপের।

ফাইনালে অজি ইনিংসের শুরুতে জসপ্রীত বুমরাহর পারফরম্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। তাকে শুরুতেই উইকেট তুলে নিতে হবে। রোহিত শর্মা যদি ব্যাট হাতে ভারতের হয়ে শুরুটা সেট করে দেন, তবে দলের লিড পেসার জসপ্রীত বুমরাহ বল হাতে মেন ইন ব্লু-এর হয়েও একই কাজ করেন। ডানহাতি পেসারের প্রায় প্রতিটি ম্যাচেই প্রথম দিকে উইকেট পাওয়ার মতো বিরল ক্ষমতা রয়েছে। বুমরাহ চেন্নাইয়ে মিচেল মার্শকে শূন্য রানে আউট করে ২০২৩ বিশ্বকাপ অভিযান শুরু করেছিলেন। তবে অজি ওপেনার- ডেভিড ওয়ার্নার এবং ট্র্যাভিস হেডও বুমরাহকে ছেড়ে কথা বলবেন না। এই লড়াইটিও আকর্ষণীয় এবং ম্যাচ নির্ধারক হয়ে উঠতে পারে।

সূত্র: হিন্দুস্তান টাইমস


প্রজন্মনিউজ২৪/এসআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ