‘জাতীয় কবিকে সবার কাছে আমরা এখনও পৌঁছাতে পারিনি’

প্রকাশিত: ২৫ মে, ২০২৩ ১১:৩১:৪২

‘জাতীয় কবিকে সবার কাছে আমরা এখনও পৌঁছাতে পারিনি’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:  জাতীয় কবিকে সর্বস্তরের মানুষের কাছে আমরা এখনও পৌঁছে দিতে পারিনি বলে মন্তব্য করেছেন কবি কাজী নজরুল ইসলামের নাতনী এবং সংগীত শিল্পী খিলখিল কাজী।

বৃহস্পতিবার (২৫ মে) জাতীয় কবির ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তার সমাধিতে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খিলখিল কাজী বলেন, পশ্চিমবঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন ছুটি ঘোষণা করা হয়, আমরা অনেকদিন ধরে বলে আসছি কাজী নজরুল ইসলামের জন্মদিনও ছুটি ঘোষণা করা হক। ছুটি ঘোষণা করা হলে নির্যাতিত নিপীড়িত মানুষসহ সর্বস্তরের মানুষ জানতে পারবে আমরা যে ছুটি পেলাম সেটা কাজী নজরুল ইসলামের জন্মদিনের।

তিনি বলেন, তার যে লেখনীগুলো সেগুলো শুধু বাংলার মধ্যে রাখলে হবে না, বিভিন্ন ভাষায় অনুবাদ করে সেগুলো পৃথিবীর মানুষের কাছে ছড়িয়ে দিতে হবে।

জাতিসংঘের কাছে আবেদন জানিয়ে নজরুল দৌহিত্রী বলেন, ১৯২১ সালে কাজী নজরুল ইসলাম কালজয়ী বিদ্রোহী কবিতা লিখেছিলেন। ব্রিটিশবিরোধী আন্দোলনে এটি মানুষকে উজ্জীবিত করেছে এবং মুক্তিযুদ্ধেও মানুষকে অনুপ্রাণিত করেছিল, বঙ্গবন্ধুকেও অনুপ্রাণিত করেছিল। জাতিসংঘের কাছে আবেদন করছি কবিতাটি হ্যারিটেজ করা হোক এবং পৃথিবীর বুকে হ্যারিটেজ করে কবিতাটি ছড়িয়ে দেওয়া হোক।


প্রজন্মনিউজ২৪/এমএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ