প্রকৌশল গুচ্ছের আবেদন শেষ হচ্ছে আজ

প্রকাশিত: ২২ মে, ২০২৩ ১১:৩০:২৫

প্রকৌশল গুচ্ছের আবেদন শেষ হচ্ছে আজ

দেশের তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুচ্ছের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া আজ সোমবার (২২ মে) শেষ হচ্ছে। এ সময়সীমা আর বাড়ানো হবে না বলে জানিয়েছে ভর্তি পরীক্ষা কমিটি। গত ১০ মে থেকে তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু হয়।

প্রকৌশল গুচ্ছ ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, আবেদনের সময় আর বাড়ানো হবে না। ইতিমধ্যে আবেদনের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। আশা করছি, সব মিলিয়ে ২৯ থেকে ৩০ হাজার আবেদন পড়তে পারে।

তিনি বলেন, আবেদন করতে গিয়ে কিছু শিক্ষার্থী সমস্যায় পড়েছে। তবে বড় সমস্যা দেখা দেয়নি। পাসওয়ার্ডের বা এরকম ছোট সমস্যা তাৎক্ষণিক সমাধান করে দেওয়া হচ্ছে। 

গুচ্ছভুক্ত তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় হলো- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। গ্রুপ ‘ক’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ)–তে আবেদনের ফি ১ হাজার ২০০ টাকা এবং গ্রুপ ‘খ’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ)-তে ১ হাজার ৩০০ টাকা।

তিনটি বিশ্ববিদ্যালয়ে আসন আছে তিন হাজার ২৩১টি। সর্বোচ্চ এক হাজার ২৩৫টি আসন রুয়েটে। এবারে চুয়েটে আসন ৯২০টি ও সংরক্ষিত ১১টি, কুয়েটে এক হাজার ৬০টি ও সংরক্ষিত পাঁচটি এবং রুয়েটে এক হাজার ২৩০ ও সংরক্ষিত পাঁচটি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা হবে।

গ্রুপ ‘ক’-তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নম্বর। প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’-তে ৭০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে ১৭ জুন। চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ৮ জুলাইয়ের মধ্যে।


প্রজন্মনিউজ২৪/সজল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ