ইউক্রেনের চলচ্চিত্রসহ ৩০ বিষয়ে ম্যাজিক লণ্ঠন এর সংখ্যা প্রকাশ

প্রকাশিত: ২৫ জানুয়ারী, ২০২৩ ১০:১৫:২৬

ইউক্রেনের চলচ্চিত্রসহ ৩০ বিষয়ে ম্যাজিক লণ্ঠন এর সংখ্যা প্রকাশ

রাবি প্রতিনিধিঃ চলচ্চিত্র বিষয়ক ষাণ্মাসিক গবেষণা জার্নাল ‘ম্যাজিক লণ্ঠন’ এর ২৪তম সংখ্যা প্রকাশিত হয়েছে। এরইসাথে এক যুগ অতিবাহিত করলো জার্নালটি। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়গুলো জানান 'ম্যাজিক লণ্ঠন'র সম্পাদক ও সহযোগী অধ্যাপক কাজী মামুন হায়দার। 

দীর্ঘ পথচলায় ‘ম্যাজিক লণ্ঠন’ এর পাঠক ও শুভাকাঙ্খীদের ছিলেন কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার লিখে থাকেন। এবারের সংখ্যায় বিভিন্ন বিষয়ে মোট ৩০টি প্রবন্ধ রয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, চলতি সংখ্যায় রয়েছে সদ্য জীবনমঞ্চ ছেড়ে যাওয়া সঙ্গীতকে দু-হাত ভরে দেওয়া লতা মঙ্গেশকার’কে নিয়ে প্রবন্ধ। এছাড়া বাংলাদেশি চলচ্চিত্রনির্মাতা আজিজুর রহমান, হলিউডের কৃষ্ণাঙ্গ নারী অভিনয়শিল্পী নিশেল নিকোলস ও কিংবদন্তি ভারতীয় নির্মাতা তরুণ মজুমদার স্মরণে প্রবন্ধ। আর চলচ্চিত্রের বর্তমান বিভাগে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের দুই কালজয়ী উপন্যাস ‘শ্রীকান্ত’ ও ‘দেবদাস’ অবলম্বনে দৃশ্যমাধ্যমে উপস্থাপনের রাজনীতি- অর্থনীতি, সংস্কৃতিবানদের অবদমনে রাখা গ্যারাইম্মা ভূত শিরোনামে হিরো আলমকে নিয়ে প্রবন্ধ, বলিউড ও দক্ষিণ ভারতের চলচ্চিত্রের বর্তমান হালচাল ও প্রবণতা, নাইজেরিয়ার চলচ্চিত্র ইন্ডাস্ট্রি (নলিউড) এবং যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি নিয়ে রয়েছে দুইটি প্রবন্ধ।

এবারের সংখ্যায় আলোচিত চলচ্চিত্র হাওয়া নিয়ে দুটি প্রবন্ধের পাশাপাশি ‘ম্যাজিক লণ্ঠন’ আয়োজিত ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ১০’-এ 'সাম্প্রতিক চলচ্চিত্র প্রবণতাতে ‘হাওয়া’র গড়ে ওঠা/নির্মাণ' শিরোনামে থাকছে নির্মাতা নির্মাতা মেজবাউর রহমান সুমনের কথা উপস্থাপন। এ সংখ্যায় দুই পর্বের আলোচনার প্রথম পর্ব প্রকাশ হয়েছে। 

এছাড়াও মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র লাল মোরগের ঝুঁটি, মালায়লাম চলচ্চিত্র বিরিয়ানি, রেহানা মরিয়ম নূরের পাশাপাশি আরো কয়েকটি প্রবন্ধে সাজানো হয়েছে চলচ্চিত্র-বীক্ষণ বিভাগটি। এর পাশাপাশি নিয়মিত বিভাগগুলোতে রয়েছে গুরুত্বপূর্ণ সব প্রবন্ধ। তবে এ সংখ্যায় ‘ম্যাজিক স্মৃতি’, ‘ম্যাজিক আড্ডা’, ‘ম্যাজিক বাতচিত’ ও ‘নিউমিডিয়া’ বিভাগ থাকছে না। ৩২৪ পৃষ্ঠার এ পত্রিকাটির মূল্য রাখা হয়েছে মাত্র ২০০ টাকা। সকল বিভাগ ও বিভিন্ন জেলা শহরের  লাইব্রেরিতে পাওয়া যাবে জার্নালটি। বাংলাদেশের বাইরে কলকাতার ধ্যানবিন্দু, বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিটেও জার্নালটি পাওয়া যাবে।

প্রসঙ্গত, ‘ম্যাজিক লণ্ঠন’ নামে সংগঠনের যাত্রা শুরু হয় ২০১১ সালে। জানুয়ারি ও জুলাই মাসে নিয়মিত একই নামে জার্নাল প্রকাশিত হয়। প্রতি রবিবারে চলচ্চিত্র বিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র করা হয়। এছাড়া ‘ম্যাজিক লণ্ঠন’-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকে।


প্রজন্মনিউজ২৪/এ কে

এ সম্পর্কিত খবর

টাকার বিনিময়ে বিয়ের অনুষ্ঠানে গাইতে রাজি ছিলেন না লতা মঙ্গেশকর

মস্তিষ্ক সুস্থ রাখতে চাইলে যে ১১ টি কাজ করবেন না

বেরোবিতে যৌন হয়রানি ও সচেতনতা মূলক শিক্ষা সেমিনার অনুষ্ঠিত

খুলনায় দু’মাসে ১২৫ ভবনে ফায়ার সার্ভিসের চিঠি, আজ কে ডি এ ও ফায়ার সার্ভিসের অভিযান

বগুড়ায় ১৪ বছরের শিশু বস্তাবন্দি লাশের মূল রহস্য উদঘাটন গ্রেফতার ২

গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৩০,৬৩১

হাবিপ্রবিতে শিক্ষার্থীদের তৈরি "ইউফোরিয়ার ডানা" শর্টফিল্ম প্রদর্শিত

অগ্নিঝুঁকিতে পুরা দেশ: জিএম কাদের

পিরোজপুরের নাজিরপুরে জমি-জমার বিরোধকে কেন্দ্র করে, পুলিশের এস আই সহ আহত-৪

রমযানে ব্যাংক খোলা থাকবে ৫ ঘন্টা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ