আইসিসি ওয়ার্ল্ড কাপ ২০১৯

বৃষ্টির জন্য যেসব নিয়ম রেখেছে আইসিসি?

প্রকাশিত: ১২ জুন, ২০১৯ ০৬:৪১:৩০

বৃষ্টির জন্য যেসব নিয়ম রেখেছে আইসিসি?

এবারের বিশ্বকাপে আলোচনার কেন্দ্র বিন্দুতে বৃষ্টি। গতকাল মঙ্গলবার বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচ শেষ হওয়ার পর থেকে এই আলোচনা অনেক বেশি। এখন পর্যন্ত মাত্র ১৬টি ম্যাচ হয়েছে। আরো ৩২টি ম্যাচ রয়েছে। বর্তমানে ইংল্যান্ডে যে আবহাওয়া, তাতে আরো ম্যাচ পরিত্যক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশ্বকাপ শুরুর আগ থেকেই বৃষ্টির আধিপত্য ছিল। বৃষ্টির কারণেই পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে পারেনি বাংলাদেশ।  ম্যাচগুলো পরিত্যক্ত হওয়ার ফলে সমস্যায় পড়ছে দলগুলো। যেমন শ্রীলঙ্কার বিপক্ষে নিশ্চিত জয়ের ছক কষেছিল বাংলাদেশ।

সেখানে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়াতে নিশ্চিত জয় বঞ্চিত হয় টাইগাররা। ফলে একটি পয়েন্ট হারান মাশরাফিরা।বৃষ্টির কারণে খেলা না হলে আইসিসি কী কী নিয়ম রেখেছে এক নজরে তা দেখে নেওয়া যাক :

১. লিগ পর্বের ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হলে, দুই দল পয়েন্ট ভাগাভাগি করবে। একটি করে পয়েন্ট পাবে দুই দল। কারণ লিগ পর্বের জন্য কোনো রিজার্ভ ডে রাখা নেই।

২. বিশ্বকাপের লিগ পর্বে কোনো ম্যাচ টাই হলেও অংশ নেওয়া দুই দল পয়েন্ট ভাগাভাগি করবে। এখানে কোনো সুপার ওভার নেই।

৩. তবে সেমিফাইনাল ও ফাইনালের ম্যাচে সুপার ওভার থাকছে। ম্যাচ টাই হলেই সুপার ওভারে গড়াবে ম্যাচ।

৪. লিগ পর্ব শেষে পয়েন্ট সমান হলে, সেমিফাইনালে উঠতে ওই দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি জয় পেয়েছে কোনো দল, সেটি দেখা হবে। জয়ও সমান হলে নেট রান রেটের এগিয়ে থাকা দল পরবর্তী পর্বের টিকেট পাবে। নেট রান রেটও সমান হলে লিগ পর্বে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকা দলই পরবর্তী পর্বে যাবে। আবার সেখানেও সমান হলে টুর্নামেন্ট শুরুর আগে আইসিসির ঘোষিত দলগুলোর বাছাই অনুযায়ী অবস্থান নির্ধারণ করা হবে।

৫. বিশ্বকাপে লিগ পর্বের ম্যাচে কোনো রিজার্ভ ডে নেই। শুধু সেমিফাইনাল ও ফাইনালের জন্য আছে রিজার্ভ ডে।

৬. রিজার্ভ ডেতেও সেমিফাইনালের খেলা বৃষ্টিতে ভেসে গেলে, লিগ পর্বে পয়েন্টে এগিয়ে থাকা দল টিকিট পাবে ফাইনালের।

৭. ফাইনাল ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে, রিজার্ভ ডেতে যাবে। রিজার্ভ ডেতেও খেলা না হলে শেষ পর্যন্ত দুই ফাইনালিস্ট যৌথ চ্যাম্পিয়ন হবে।

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ