হোয়াটসঅ্যাপ-মেসেঞ্জার-ইনস্টায় এবার মেটা এআই! কী কী সুবিধা পাবেন?

প্রকাশিত: ০১ জুলাই, ২০২৪ ১২:০৮:২০

হোয়াটসঅ্যাপ-মেসেঞ্জার-ইনস্টায় এবার মেটা এআই! কী কী সুবিধা পাবেন?

প্রজন্ম ডেক্স:আত্মপ্রকাশ করেছে মেটার নিজস্ব চ্যাটবট। যার নাম মেটা এআই। হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার সমস্ত প্ল্যাটফর্মেই এই পরিষেবা মিলবে। আসলে গোটা বিশ্বে মেটার বাজারের একটা বড় অংশই ভারতের। তাই এখানে চ্যাটবট চালু করে ইউজারদের জন্য আরও সুবিধা এনে দেয়া নিয়ে অনেকদিন ধরেই চিন্তাভাবনা করা হচ্ছিল। গত কয়েকমাস ধরেই ভারতে এই চ্যাটবটটি আনা নিয়ে পরীক্ষা করছিল মেটা। অবশেষে এবার চালু হল পরিষেবা। যে ইউজারদের মেটা এআই আপডেট হয়ে যাবে, তারা সার্চ বক্সে একটি নীল-বেগুনি সার্কেল দেখতে পাবেন। সে ফেসবুক হোক বা ইনস্টাগ্রাম কিংবা মেসেঞ্জার অথবা হোয়াটসঅ্যাপ। তবে যেহেতু এই প্রক্রিয়া এখনও সম্পূর্ণ হয়নি, তাই অনেকেই হয়তো এই আপডেট পাননি। সেক্ষেত্রে আপাতত অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

 ধরা যাক ফেসবুকে আপনার ফিডে এমন একটা কিছু পেলেন যেটা বেশ কৌতূহল উদ্রেককারী। সেক্ষেত্রে আপনি মেটা এআইকে এ-সম্পর্কে আরও তথ্য চাইতে পারেন। সঙ্গে সঙ্গে আপনার কাছে এই সংক্রান্ত তথ্য চলে আসবে। হোয়াটসঅ্যাপে মেটাকে ট্যাগ করেও কোনও প্রয়োজনীয় তথ্য চাইতে পারেন। এছাড়াও মেটা.এআই-তে সার্চ করেও চ্যাটবটের সঙ্গে কথা বলা যায়। পছন্দমতো ছবিও আপনাকে সরবরাহ করবে চ্যাটবট। আপনি যদি মেটা এআই নিয়ে আদৌ আগ্রহী না হন, তাহলেও চিন্তা নেই। আপনাকে মোটেই বাধ্য করা হবে না। এমনকি যদি আপনি কোনও প্ল্যাটফর্মে এআই বাটনটাই দেখতে না চান, তাহলেও সমস্যা নেই।

 কেবল সেটিংসে গিয়ে ডিজাবল করে দিতে পারেন। এজন্য হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে ‘চ্যাটস’, সেখান থেকে ‘শো মেটা আই বাটন’-এ গিয়ে সুইচটিকে অফ পজিশনে পাঠিয়ে দিলেই হল। ফেসবুকে সেটিংসে গিয়ে ‘প্রাইভেসি’, তার পর ‘ইওর প্রাইভেসি কন্ট্রোলস’-এ যান। এবার ‘ম্যানেজ ইওর এআই সেটিংস’-এ গিয়ে একই ভাবে সুইচটি অফ পজিশনে নিয়ে যান। একই ভাবে ইনস্টাগ্রামে সেটিংস থেকে ‘প্রাইভেসি’, সেখান থেকে ‘এআই ফিচার্স’-এ যেতে হবে। এবার সুইচটিকে অফ পজিশনে নিয়ে যেতে হবে।


প্রজন্মনিউজ২৪/এম বি 

এ সম্পর্কিত খবর

টিএসসিতে পুলিশের সাউন্ড গ্রেনেডে ছত্রভঙ্গ আন্দোলনকারীদের মিছিল

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মূল ফটকে তালা, ক্রাইম সিন ফিতায় ঘেরা

নিজের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নিয়ে মুশফিকের ফেসবুক স্ট্যাটাস

রংপুরে পুলিশ-ছাত্রলীগ সংঘর্ষে এক আন্দোলনকারী শিক্ষার্থী নিহত

আন্দোলনকারীদের সাথে একই সময় বিক্ষোভ মিছিল ছাত্রলীগের

এবার প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন

আজ থেকে একাদশ শ্রেণির চূড়ান্ত ভর্তি কার্যক্রম শুরু

এইচএসসি পরীক্ষা শেষে বাড়ি ফেরা হলো না সামির

অতিরিক্ত সময়ে গড়াল কোপার ফাইনাল

বেরোবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ২

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ