বিমান বিধ্বস্ত হয়ে মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টসহ ১০ জনের মৃত্যু

প্রকাশিত: ১১ জুন, ২০২৪ ০৫:১৩:২১

বিমান বিধ্বস্ত হয়ে মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টসহ ১০ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক: বিমান বিধ্বস্ত হয়ে দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাউইয়ের ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমার মর্মান্তিক মৃত্যু হয়েছে। তাকে নিয়ে উড়ে চলা একটি সামরিক বিমান প্রথমে নিখোঁজ হয়। বিমানটিতে আরও ৯ জন আরোহী ছিলেন। তারা সবাই নিহত হয়েছে। 

সোমবার গভীররাতে দেয়া এক বক্তৃতায় দেশের প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা বলেন, ভাইস প্রেসিডেন্টকে বহনকারী বিমান নিখোঁজের অনুসন্ধান ও উদ্ধারকাজ অব্যাহত রয়েছে।
বিমানটির সন্ধান পাওয়া গেলেই তা জানানো হবে। কিন্তু শেষ রক্ষা হলো না। দেশটির সরকার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে-প্রেসিডেন্টের কার্যালয় ও মন্ত্রিসভা থেকে সাধারণ জনগনকে জানাতে চাই, সোমবার (১০ জুন) নিখোঁজ হওয়া মালাউই ডিফেন্স ফোর্সের বিমানটির উদ্ধার অভিযান শেষ হয়েছে। বিমানটিতে থাকা ভাইস প্রেসিডেন্ট সাওলোস ক্লাউস চিলিমাসহ ১০ জনকে চিকানগায় পাওয়া গেছে। দুর্ভাগ্যবশত বিমানটিতে থাকা সবাই নিহত হয়েছেন। 

বিমানটি রাডারের বাইরে চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই মালাউইয়ের প্রতিরক্ষা বাহিনী, পুলিশ সার্ভিস, বেসামরিক বিমান চলাচল বিভাগসহ বিভিন্ন সংস্থা অনুসন্ধান ও অভিযান শুরু করে।

মালাউয়ের প্রেসিডেন্ট কার্যালয় থেকে জানা যায়, সোমবার ৫১ বছর বয়সী ভাইস প্রেসিডেন্টকে বহনকারী উড়োজাহাজটি রাজধানী লিলংওয়ে ছেড়ে যায়। প্রায় ৪৫ মিনিট পর প্রায় ৩৭০ কিলোমিটার উত্তরে মজুজু বিমানবন্দরে সেটির পৌঁছানোর কথা। গন্তব্যস্থলে পৌছাঁনোর আগেই বিমানটি রাডারের বাইরে চলে যায়। ফলে বিমান কর্তৃপক্ষের সাথে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল ভ্যালেন্টিনা ফিরি বিমানটি নিখোঁজ হওয়ার খবর প্রেসিডেন্টকে অবহিত করেন। তাৎক্ষণিকভাবে প্রেসিডেন্টের নির্দেশে বিমানটির উদ্ধার অভিযান শুরু হয়। চিলিমা ২০১৪ সাল থেকে দেশটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তিনি এর আগে মোবাইল নেটওয়ার্ক এয়ারটেল মালাউইয়ের নেতৃত্ব দিয়েছিলেন, পাশাপাশি ইউনিলিভার, কোকাকোলা এবং কার্লসবার্গে কাজ করেছেন।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

এ সম্পর্কিত খবর

কাশ্মীরে সশস্ত্র হামলা সামলাতে কড়া নির্দেশ মোদির

তিস্তার পানি হুহু করে বাড়ছে, আতঙ্কে নদীপাড়ের মানুষ

সিলেটে অস্ত্রের মুখে চিনি লুট, ছাত্রলীগ নেতাসহ ১১ জনের বিরুদ্ধে মামলা

রাইসির মৃত্যু উদযাপন, ২ শতাধিক মামলা

আগামীকাল থেকে খুলছে বেনজীরের সাভানা পার্ক

ঘোড়াঘাটে উপজেলা পরিষদের নব নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে প্রথম মাসিক সভা

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু আজ

বগুড়ায় এবার গরুর বাজার মন্দা, মাঝারি আকারের চাহিদা বেশি

ধামরাইয়ে অটোরিকশা চালক হত্যার ঘটনায় ৪ আসামী গ্রেফতার

যুদ্ধবিরতি চুক্তি প্রক্রিয়া ‘শেষ’ করতে চাওয়ার ঘোষণার মধ্যে মারাত্মক যুদ্ধ পরিস্থিতিতে ফিলিস্তিনি ভূখন্ড কাঁপছে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ