দীর্ঘদিন আচার ভালো রাখার ৮ টি কৌশল

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী, ২০১৭ ০৩:৪৫:২৪

দীর্ঘদিন আচার ভালো রাখার ৮ টি কৌশল

আচার তৈরির ব্যাপারটি যদিও সময়ের সাথে সাথে আজকাল অনেকটাই কমে গিয়েছে, এখন আর মৌসুম এলেই ঘরে ঘরে আচার তৈরির ধুম পড়ে না। তবে হ্যাঁ, কেউ কেউ এখনও ধরে রেখেছেন সেই ঐতিহ্য। কেউ আবার আচার তৈরি করাটাকেই নিয়েছেন পেশা হিসাবে। এই আচার যারা তৈরি করেন, তাঁদের জন্য বিশাল একটি চ্যালেঞ্জ হচ্ছে আচার সংরক্ষণ। বাজারের কেনা আচারে থাকে বিপুল পরিমাণ প্রিজারভেটিভ, যা হতে পারে ক্যান্সারসহ আরও বহু রোগের কারণ। ঘরে তৈরি আচার কীভাবে সংরক্ষণ করবেন কোন প্রিজারভেটিভ বা ফ্রিজ ছাড়া? চলুন, জেনে নিই এমন কিছু টিপস যা এক বছরেরও বেশি সময় সতেজ ও সুস্বাদু রাখবে শখের আচার।

যা করবেন-

১)আচারে সর্বদা তেল ভাসিয়ে রাখবেন।  ঝাল আচার হলে সেই আচারে অবশ্যই সরিষার তেল দেয়া হয়, তাই না? অনেক মিষ্টি আচারেও সরিষার তেল দেয়া হয়। বিষয় যেটাই হোক, বয়াম থেকে আচার নেয়ার সময় অবশ্যই চামচ দিয়ে আচারটা সমান করে দেবেন ও একটু চেপে তেল ভাসিয়ে দেবেন। আচারে তেল টেনে গেলে প্রয়োজনে সরিষার তেল গরম করে সেটা ঠাণ্ডা হবার পর আচারের ওপরে ছড়িয়ে দেবেন।

২) আচার ভারী কাঁচের বয়ামে সংরক্ষন করুন।

৩) আচারে অবশ্যই লম্বা হাতল ওয়ালা চিকন চামচ ব্যবহার করুন। এতে আচার তোলার সময় হাতের স্পর্শ লাগবে না। এবং আচারের জন্য একটি আলাদা চামচ ব্যবহার করুন যা দিয়ে অন্য কিছু করেন না। আচারের চামচটি অবশ্যই ধুয়ে, মুছে, শুকিয়ে তারপর ব্যবহার করুন।

৪) মাঝেই মাঝেই আচারগুলো সূর্যালোকে রাখুন।

৫) আচার একটু বেশি পুরনো হয়ে গেলে নতুন করে সরিষার তেল যোগ করে জ্বাল দিন। ঠাণ্ডা হলে পুনরায় পরিষ্কার বয়ামে ভরে সংরক্ষন করুন।

৬) আচারে যেন কোনক্রমেই পানি না পড়ে বা পানির ছোঁয়া না লাগে।

৭) আচারের মাঝে কখনোই হাত দেবেন না।

৮) আচারের বয়াম শুকনো স্থানে সংরক্ষণ করুন, স্যাঁতসেঁতে কোন স্থানে নয়।

প্রজন্মনিউজ২৪/এস ইউ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন