জুড়ীতে ইউপি সদস্যের বিরুদ্ধে গাছ চুরির অভিযোগ

প্রকাশিত: ১০ জুন, ২০২৩ ১১:২৮:৫৮

জুড়ীতে ইউপি সদস্যের বিরুদ্ধে গাছ চুরির অভিযোগ

মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারের জুড়ী উপজেলার আওতাধীন পাথারিয়া হিলস্ রিজার্ভ ফরেস্টের লাঠিটিলা বিটের লাঠিছড়া ও কমলছড়া এলাকায় বন বিভাগের সংরক্ষিত জায়গায় লাগানো সামাজিক বনায়নের গাছ চুরির অভিযোগ পাওয়া গেছে দুই ইউপি সদস্যের বিরুদ্ধে। দীর্ঘদিন থেকে গাছ বিক্রি না করার কারণে চুরি হয়ে যাচ্ছে বনায়নের গাছ। এতে করে সরকার হারাচ্ছে রাজস্ব, পাশাপাশি দেখভাল করার দায়িত্বে থাকা ব্যক্তিরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

জানা যায়, লাঠিছড়া ও কমলছড়া এলাকায় ১৯৯৯-২০০০ সালে সামাজিক বনায়ন কার্যক্রমের অংশ হিসেবে সংরক্ষিত বন উজাড় করে আগর গাছ লাগানো হয়। এসব গাছ দেখভালের জন্য স্থানীয় এলাকার প্রায় ১১ জনকে উপকারভোগীর দায়িত্ব দেওয়া হয়।

উপকারভোগী আব্দুন নূর, ছাদ উদ্দিন, জাকির হোসেন, মানিক মুন্ডা অভিযোগ করে বলেন, সংরক্ষিত বনের এসব গাছ দেখাশোনার দায়িত্ব তাদের দেওয়া হয়। গত ২০ মে রাতের আঁধারে স্থানীয় ইউপি সদস্য ও বন জাগিরদারদের প্রধান আব্দুর রাজ্জাক, ও সাবেক মেম্বার বাবুল আহমদের নেতৃত্বে বড় বড় কয়েকটি আগর গাছ কেটে নিয়ে যাওয়া হয়। অন্যান্য উপকারভোগীরা বিষয়টি জানতে পেরে স্থানীয় বিট কর্মকর্তাকে অবগত করে ও প্রতিকার না পেয়ে মে মাসের ৩১ তারিখে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বরাবর লিখিত আবেদন করেছেন।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক কয়েকজন উপকারভোগী জানান, প্রতিটি গাছের বয়স ২৩-২৪ বছর হয়ে গেছে। অথচ বন বিভাগের উদাসীনতার কারণে গাছগুলো নিলাম হচ্ছে না। যদি নিলাম হতো তাহলে সরকার রাজস্ব পেত। পরবর্তীতে টাকা দিয়ে পুনরায় গাছ রোপন করা যেত। নিলাম না হওয়ার কারণে অধিকাংশ গাছ চুরি হয়ে যাচ্ছে।

এ ব্যাপারে অভিযুক্ত স্থানীয় গোয়ালবাড়ী ইউনিয়নের ইউপি সদস্য আব্দুর রাজ্জাক বলেন, অভিযোগটি মিথ্যা। চুরির সাথে আমাদের কোন সংশ্লিষ্টতা নেই। চুরি যাওয়া গাছগুলো কে বা কারা নিয়েছে আমরা সেটা খুঁজে বের করার চেষ্টা করছি।

অভিযুক্ত সাবেক ইউপি সদস্য বাবুল আহমদ বলেন, আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে।  আমি ডায়াবেটিসের রোগী। আমি কিভাবে এতো রাতে গাছ চুরি করতে যাব। এগুলো সম্পূর্ণ মিথ্যা। আমার বিরুদ্ধে অপরাধ রটানো হচ্ছে।

স্থানীয় লাঠিটিলা বিট কর্মকর্তা রুমিজ্জামান বলেন, এ বিষয়ে অভিযোগ পাওয়ার পরে তদন্ত করা হচ্ছে। তদন্তে প্রকৃত দোষীদের  খুঁজে বের করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


প্রজন্মনিউজ২৪/এমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ