এআইয়ের নিরাপদ ব্যবহারে সম্মেলন হবে যুক্তরাজ্যে

প্রকাশিত: ০৯ জুন, ২০২৩ ০৫:১৯:৩৫

এআইয়ের নিরাপদ ব্যবহারে সম্মেলন হবে যুক্তরাজ্যে

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে বৈশ্বিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাজ্য। প্রযুক্তি ব্যবহারের কারণে মানবজাতির ওপর আসা সম্ভাব্য ঝুঁকি নিয়ে আগামী শরতে হবে এই সম্মেলন। যদিও সম্মেলনে ঠিক কারা উপস্থিত থাকবেন এখন পর্যন্ত তা জানা যায়নি। প্রধান দেশগুলো থেকে প্রতিনিধিরা যুক্ত হবেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা। থাকবেন শ্রেষ্ঠ প্রযুক্তি কোম্পানি ও নেতৃত্বদানকারী গবেষকরা।  

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে মানুষের উপকারিতা নিশ্চিত করতে নেতৃত্ব দেবে যুক্তরাজ্য। তার ভাষায়, ‘আমাদের জীবনকে বদলে দেয়ার সম্ভাবনা ‌কৃত্রিম বুদ্ধিমত্তার রয়েছে। তবে প্রযুক্তির অগ্রগতি সম্পর্কে নিশ্চিত হতে হবে। নিরাপদ ব্যবহারের উপায় আনতে হবে সামনে।’ 

সম্মেলনে উপস্থিত ব্যক্তিরা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে তাদের অবস্থান ও আগামীতে সম্ভাব্য ঝুঁকি তুলে ধরবেন। আলোচনার জন্য যুক্তরাজ্যই সবচেয়ে যৌক্তিক কেন্দ্র বলে মনে করেন সুনাক। প্রযুক্তি কোম্পানির শীর্ষ ব্যক্তিত্বদের সঙ্গে আলোচনা করছেন তিনি। প্রযুক্তি খাতে যুক্তরাজ্যের কর্মসংস্থান ৫০ হাজারের বেশি এবং বাজার ৩৭০ কোটি পাউন্ডের বেশি। অবশ্য তার পরও অনেকে যুক্তরাজ্যের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। 
চ্যাথাম হাউজ’স ডিজিটাল সোসাইটি ইনিশিয়েটিভের গবেষক ইয়াসমিন আফিনা বলেন, ‘যুক্তরাজ্যের সিদ্ধান্ত অতি উচ্চাকাঙ্ক্ষী। কারণ সরকার পরিচালনা ও নীতিমালা পর্যালোচনা করার মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। যুক্তরাজ্যের বরং বর্তমানে গবেষণা ও প্রযুক্তির অগ্রগতি নিয়ে কাজ করা উচিত।’

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আগ্রহ বেড়েছে মূলত চ্যাটজিপিটির উত্থানে। গত নভেম্বরে আবিষ্কৃত হয় চ্যাটবটটি। কথোপকথনের আদলে জবাব দেয় জিজ্ঞাসার। ফলে প্রশ্ন জেগেছে বিস্ময়কর আবিষ্কারের সক্ষমতা নিয়ে। কৃত্রিম বুদ্ধিমত্তার গডফাদার হিসেবে বিবেচিত জিওফ্রে হিন্টন ও অধ্যাপক ইশুয়া বেনগিও সংকেত দিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা মানবজাতির জন্য বড় ধরনের ক্ষতি বয়ে নিয়ে আসতে পারে। 

সূত্র : রয়টার্স, বিবিসি


প্রজন্মনিউজ২৪/ইমরান

এ সম্পর্কিত খবর

লন্ডন পৌঁছেছেন প্রধানমন্ত্রী

কোন আইনে প্রধান বিচারপতিকে তরবারি দিলেন ডিবি প্রধান?: রিজভী

যুক্তরাষ্ট্রে ১৩ দিনের সফর শেষে লন্ডনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী

বিশ্বে হৃদরোগে প্রতি দেড় সেকেন্ডে একজনের মৃত্যু

‘আজকের কন্যাশিশুর মধ্যেই সুপ্তভাবে বিরাজ করছে আগামী দিনের আদর্শ মা’

জামায়াত নেতা কাঠগড়ায় দাড়িয়ে বিচারকের উদ্দেশে দেওয়া বক্তব্য ভাইরাল

আওয়ামী লীগ ভোটের অধিকার নিয়ে সংগ্রাম করেছে রক্ত ঝড়িয়েছে: প্রধানমন্ত্রী

নিউ ইয়র্কের রাস্তায় কোমর সমান পানি, জরুরি অবস্থা ঘোষণা

বসতবাড়ি থেকে অজগর উদ্ধার,বনে অবমুক্ত 

জিম্বাবুয়েতে একটি খনি ধসে নিহত ৬ আরও ১৫ জন আটকা আছেন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ