তিন দিনের ব্যাবধানে হাজারো সেনা ও ট্যাংক হারিয়েছে ইউক্রেন: রুশ প্রতিরক্ষামন্ত্রী

প্রকাশিত: ০৭ জুন, ২০২৩ ০৩:৪৫:২৫

তিন দিনের ব্যাবধানে হাজারো সেনা ও ট্যাংক হারিয়েছে ইউক্রেন: রুশ প্রতিরক্ষামন্ত্রী

ইউক্রেনের পাল্টা আক্রমণ ব্যর্থ করে দেওয়া হয়েছে। গত তিন দিনে রুশ বাহিনীর হামলায় ৩ হাজার ৭০০ সেনা নিহত বা আহত হয়েছেন বলে দাবি করেছেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। কোনও প্রমাণ উপস্থাপনা না করেই মঙ্গলবার (৬ জুন) এমন তথ্য দেন তিনি।

ইউক্রেন দাবি করে আসছে, শিগগিরই রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করতে যাচ্ছে তারা। কিন্তু কবে, কখন বহুল প্রতীক্ষিত এই অভিযান শুরু হচ্ছে এ বিষয়ে অস্পষ্টতা রেখে দিয়েছে কিয়েভ। যদিও রাশিয়া দাবি করছে, পাল্টা আক্রমণ শুরু হয়েছে আর তা ব্যর্থ করে প্রচুর ইউক্রেনীয় সেনাকে হত্যা করেছে রুশ বাহিনী।

এর মধ্যে সের্গেই শোইগু ইউক্রেনের সেনা হতাহতের বিষয়ে নতুন তথ্য জানালেন। কিন্তু বার্তা সংস্থা রয়টার্স এই সংখ্যার বিষয়ে স্বাধীনভাবে সত্যতা যাচাই করতে পারেনি।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, গত কয়েকদিনে বিভিন্ন ফ্রন্টে ইউক্রেন প্রতীক্ষিত পাল্টা আক্রমণ শুরু করেছে। তাদের একটি আক্রমণের প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। শত্রুদের থামিয়ে দেওয়া হয়েছিল। তারা লক্ষ্য অর্জন করতে পারেনি বরং অভাবনীয় ক্ষতির সম্মুখীন হয়েছে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের এই ঘনিষ্ঠজন আরও বলেন, তিন দিনেই ৩ হাজার ৭১৫ জন সেনা হারিয়েছে ইউক্রেন। সেই সঙ্গে ৫২টি ট্যাংক এবং ২০৭টি সাঁজোয়া যান। একই সময়ে তীব্র লড়াইয়ে মস্কো হারিয়েছে ৭১ জন সেনা, আহত হন ২১০ জন। রাশিয়ার ১৫টি ট্যাংক ও নয়টি সাঁজোয়া যান ধ্বংস হয়ে গেছে।’

ইউক্রেন সাতটি পয়েন্ট থেকে হামলা শুরু করেছিল বলেও দাবি করেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। এ বিষয়ে বিস্তারিত তথ্য না দিয়ে রাশিয়ার দাবি তাৎক্ষণিক প্রত্যাখ্যান করেছে কিয়েভ।


প্রজন্মনিউজ২৪/এমএ

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ