পা হারানো মামমুদ আলীর জীবন গল্প

প্রকাশিত: ০৭ জুন, ২০২৩ ০১:২৪:৫৭ || পরিবর্তিত: ০৭ জুন, ২০২৩ ০১:২৪:৫৭

পা হারানো মামমুদ আলীর জীবন গল্প

নিজস্ব প্রতিবেদক : দু মুঠো ডাল ভাত খেয়ে বেশ ভালোভাবেই কাটছিল আমাদের জীবন। চিকিৎসা জড়িত কারনে আমার স্বামী একটি পা কাটে ফেলা হলেও, প্রাণে বেঁচে আছে আমাদের মাঝে। এখন আমার মাথার ওপরে আকাশ ভেঙে পড়েছে।’ বলছিলেন পা হারানো মামমুদ আলীর (৫০) স্ত্রী খোকি বেগম।

এখন পরিবারের সদস্যদের সহযোগিতায় এক পায়ে ভর করে কোনো করম দিন পার করছেন মাহমুদ আলী। একটি প্লাস্টিকের (কৃত্রিম) পা লাগাতে চেয়েছেন, টাকার জন্য তাও কিনতে পারছেন না।

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার উস্থি ইউনিয়নের কাতিয়া পাড়া গ্রামের মাহমুদ আলী (৫০)। গেল দু বছর আগে চিকিৎসা করতে গিয়ে দেখেন পায়ে পচন ধরেছে ডাক্তার দের পরামর্শে অপারেশনের মাধ্যমে ডান পাটি কেটে ফেলতে হয়।
 নিজস্ব সহায়-সম্বল বিক্রি করে এলাকার মানুষের সহযোগিতায় চিকিৎসা করিয়ে কোনোমতে খেয়ে না খেয়ে বেঁচে আছেন এখন।

স্বপ্ন ছিল পরিশ্রম করে ছেলে-মেয়েদের মানুষ করবেন।
কিন্তু সকল স্বপ্নই যে স্বপ্নই রয়ে গেলো। এক পা হারিয়ে স্বপ্ন ভেঙে চুরমার করে দিয়েছে। এখন সংসার চালানোই কষ্টকর হয়ে পড়েছে। একজনের সহযোগিতা ছাড়া উঠতেও পারেন না। শরীরে বেঁধেছে শত শত রোগ, ডাক্তার দেখানোর ইচ্ছে থাকলেও সম্ভব হচ্ছে না। এখন শুধু স্বপ্ন একটি প্লাস্টিকের পা লাগিয়ে চলাফেরা করবেন, এখন সেই সামর্থ্য নেই তার।

মামমুদ আলী বলেন, আমার জীবন তো শেষ। আমার ছোট ছোট তিন টি সন্তান রয়েছে। তাদের কোনো শখ পূরণ করতে পারি না। পারি না কোনো কাজ করতে। পারি না ভিক্ষা করতে। এভাবেই জীবন পার করতে হবে। ছেলে-মেয়েগুলো কে মানুষ করতে পারলে আমি মরেও শান্তি পেতাম। কিন্তু তাদের লেখাপড়া শেখাব কী করে? কোনো কিছু করার সুযোগ হলে তাদের মানুষ করতে পারতাম। একটি কৃত্রিম পা কিনতে চাচ্ছি। এত টাকাও নেই। সরকার বা মানুষের সহযোগিতা পেলে একটি পা কিনতে পারতাম।

মাহমুদ আলী(৫০) স্ত্রী মোছা. খোকি বেগম বলেন, আমার স্বামী খুব পরিশ্রমী ছিলো সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আমাদের জন্য মানুষের বাড়িতে বাড়িতে কাজ করতেন, সুখে শান্তিতে দু মুঠো ডাল ভাত খাওয়া জন্য । ছেলে মেয়েদের কে নিয়ে আমরা অনেক ভালোই ছিলাম। তার একটা পা চলে যায়, আর অন্য পা টির উপর ভর করে চলাফেরাও ঠিক মত করতে পারে না। বর্তমানে সরকারের কাছে একটাই দাবি, সরকারি সহযোগিতার পেলে আমারদের সংসারে হয় তো কিছু টা সুখের আবাস মিলতো।

তিনি আরও বলেন, তার একটা কৃত্রিম পায়ের খুবই প্রয়োজন। সরকার যেন তার একটা পায়ের ব্যবস্থা করে দেয়। আমার সন্তান গুলোকে যেন মানুষ করতে পারি। সবাইকে নিয়ে সমাজে যেন ভালোভাবে বসবাস করতে পারি, সবার কাছে এই আবেদন।


প্রজন্মনিউজ/২৪এমএইচ

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ