এই গরমে সুস্থ থাকতে যা খাবেন, যেভাবে খাবেন

প্রকাশিত: ০৬ জুন, ২০২৩ ০৩:৩৬:৪৮ || পরিবর্তিত: ০৬ জুন, ২০২৩ ০৩:৩৬:৪৮

এই গরমে সুস্থ থাকতে যা খাবেন, যেভাবে খাবেন

গরমে সুস্থ থাকার জন্য খাদ্যাভ্যাসে যত্নশীল হওয়া জরুরি। এই মৌসুমে তাপমাত্রার তারতম্যের কারণে শরীরে বিভিন্ন সমস্যা হতে পারে। তবে খাদ্যতালিকা সঠিকভাবে নির্বাচন করতে পারলে শারীরিকভাবে সুস্থ থাকা সম্ভব।

শর্করা, প্রোটিন, স্নেহ, ভিটামিন, মিনারেল ও পানি সকল খাদ্য উপাদানের কথা মাথায় রাখতে হবে। এই সময়টাতে মৌসুমি ফল শরীরের পুষ্টি চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে ভিটামিন ও মিনারেলের চাহিদা মেটাতে ফলের জুড়ি নেই।

শর্করা: খাদ্য তালিকায় শর্করা হিসেবে ভাত ও রুটি রাখতে পারেন। এই গরমে পোলাও কিংবা পরোটা জাতীয় তৈলাক্ত খাবার এড়িয়ে চলাই ভালো।

প্রোটিন: প্রোটিন হিসেবে রাখতে হবে দুধ, ডিম, মাছ, মাংস। তবে ডিম, মাছ, মাংস তেলে না ভেজে খাওয়া ভালো। বরং এগুলো সেদ্ধ কিংবা রান্না করে খাওয়া বেশি উপকারী।

স্নেহজাতীয়: স্নেহজাতীয় খাবার হিসেবে তেল রাখতে পারেন খাদ্য তালিকায়। অত্যাধিক গরম আবহাওয়ায় মাখন, ঘি এগুলো এড়িয়ে চলা উচিত।

ভিটামিন ও মিনারেল: মৌসুমি ফল মিনারেল এবং ভিটামিনের উৎকৃষ্ট উৎস। যেমন কাঁঠালে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট। যা উচ্চ রক্তচাপ, আলসার, ক্যান্সার ও বার্ধক্য প্রতিরোধ করে। কোনো গর্ভবতী নারী প্রতিদিন ২০০ গ্রাম কাঁঠাল খেলে তার এবং গর্ভস্থ শিশুর পুষ্টির অভাব দূর হয়।

এছাড়া তরমুজে রয়েছে  ৯২% পানি। এটি কোষ্ঠকাঠিন্য দূর করে। প্রচুর অ্যান্টি–অক্সিডেন্ট থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

বাঙ্গিতে রয়েছে ফলিক অ্যাসিড। রক্তস্বল্পতা পূরণে সহায়ক এই ফলটি কিশোরী ও গর্ভবতীদের জন্য খুবই ভালো। এতে প্রচুর পানি থাকায় শরীরে তাপমাত্রা ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে।

সর্বোপরি এই গরমে প্রচুর পানি পান করতে হবে । কোমল পানীয় কিংবা প্যাকেটজাতীয় জুস পরিত্যাগ করতে হবে।


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ