আমদানি শুরু হতেই কমছে পেঁয়াজের দাম

প্রকাশিত: ০৬ জুন, ২০২৩ ১১:২৩:৩৯ || পরিবর্তিত: ০৬ জুন, ২০২৩ ১১:২৩:৩৯

আমদানি শুরু হতেই কমছে পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক: ভারত থেকে পেঁয়াজ আসা শুরু করতেই ঝাঁজ কমতে শুরু করেছে পেঁয়াজের। প্রথম দিনই ভারত থেকে এসেছে ১ হাজার ৪৬৭ মেট্রিক টন পেঁয়াজ।

তারমধ্যে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে ১ হাজার ৬২ মেট্রিক টন, সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ৩৩০ মেট্রিক টন ও বেনাপোল স্থলবন্দর দিয়ে ৭৫ মেট্রিক টন পেঁয়াজ দেশে এসেছে।

এদিকে পেঁয়াজ আমদানি শুরুর পর দেশের অন্যতম বৃহৎ পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে কেজিতে দাম কমেছে ২৫ টাকা। এ বিষয়ে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) বলছে, আমদানি ঘোষণার পরই দাম কমায় প্রমাণিত, কারসাজি করে দাম বাড়ানো হয়েছিল। কিছু ব্যবসায়ী সিন্ডিকেট করে দাম বাড়িয়েছে।

দেশে পর্যাপ্ত পেঁয়াজ উৎপাদন হওয়ায় সরকার গত ১৫ মার্চ পেঁয়াজ আমদানির অনুমতিপত্র বন্ধ করে। পরে এই অজুহাতে দুই মাসের ব্যবধানে পণ্যটির দাম বেড়ে যায় আড়াই থেকে তিনগুণ। অবশেষে গত রোববার ভারত থেকে পেঁয়াজ আনার অনুমতি দেয় সরকার।

সোমবার রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৭৫ থেকে ৮০ টাকায়, যা দুদিন আগে ছিল ৯০ থেকে ১০০ টাকা বা তারও বেশি। অন্যদিকে পাইকারি বাজারেও কেজিতে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত কমেছে পেঁয়াজের দাম। ঢাকাতেও পাইকারি বাজারে ক্রেতা কম বলে তথ্য পাওয়া যাচ্ছে।

কৃষি মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় সীমিত আয়ের, শ্রমজীবী মানুষের কষ্ট কমাতে এবং সব ভোক্তার স্বার্থ রক্ষায় আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। মূলত এই ঘোষণার পর থেকে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।

ঢাকার বিজয়নগরের মুদির দোকানি মাসুদ হাওলাদার বলেন, আমদানি শুরু হওয়ায় পাইকারি বাজারে দাম কমেছে। সেজন্য কেনা দামে (৮০ টাকা) বিক্রি করছি।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য মতে, গত বৃহস্পতিবারও (১ জুন) খুচরা বাজারে ৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হয়েছে। তাদের বাজার পর্যালোচনার তথ্য মতে, এক মাসে পেঁয়াজের দাম বেড়েছে ১২১.৪৩ শতাংশ। গত বছর এই সময় বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছিল ৩৮ থেকে ৫০ টাকায় অর্থাৎ এক বছরে পেঁয়াজের দাম বেড়েছে ৭৬.১৪ শতাংশ।

প্রজন্মনিউজ/এনএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ