রাশিয়ার তেল কিনে ভারতের নতুন রেকর্ড

প্রকাশিত: ০৫ জুন, ২০২৩ ০৬:২৮:৫০

রাশিয়ার তেল কিনে ভারতের নতুন রেকর্ড

এশিয়ার বাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম। বিশ্বের শীর্ষ জ্বালানি তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়ার পরেই মূলত তেলের দাম বেড়েছে। তবে এমন অবস্থায় রাশিয়া থেকে তেল আমদানি করে সম্প্রতি নতুন রেকর্ড গড়েছে ভারত।

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, মে মাসজুড়ে প্রতিদিন ভারত রাশিয়া থেকে প্রায় ২ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করেছে। প্রযুক্তির সাহায্যে জাহাজ ট্র্যাক করে গণমাধ্যমটি এই সংবাদ প্রকাশ করেছে।

দিল্লির পথে রুশ তেলের প্রবাহ এপ্রিলের তুলনায় গত মে মাসে ১৫ শতাংশ বেড়ে গেছে। ভর্টেক্সার তথ্যমতে, প্রতিদিন ১ দশমিক ৯৬ মিলিয়ন ব্যারেল তেলের আমদানি করেছে ভারত।

ওপেকের প্রধান তেল উৎপাদনকারী দেশ সৌদি আরবের কাছ থেকে তেল আমদানিতে এটি ক্ষতের সৃষ্টি করেছে। ব্লুমবার্গের তথ্যমতে, ভারতে সৌদির অপরিশোধিত তেল রপ্তানি ২০২১ সাল থেকেই তলানিতে পৌঁছেছে।

বিশ্লেষকরা মনে করছেন, ভারতে রাশিয়ার তেল আমদানি বৃদ্ধি পাওয়ার মূল কারণ হলো- মূল্যছাড়। ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, নিষেধাজ্ঞা আরোপিত দেশটিতে এপ্রিলে ব্যারেলপ্রতি তেলের মূল্য ছিল ৬৮ দশমিক ২১ ডলার।

ভর্টেক্সার বিশ্লেষক সেরেনা হুয়াং বলেন, মধ্যপ্রাচ্যের সাপ্লাইয়ের তুলনায় মূল্যছাড় থাকায় রাশিয়ার তেল কিনতে ভারতীয় রিফাইনাররা এক ধরনের বিশেষ আগ্রহ দেখাচ্ছেন। রাশিয়ার তেল উৎপাদনকারী চেইন উরাল এবং শকল গ্রেড গত মাসে তাদের সর্বোচ্চ লাভের মুখ দেখেছে। জুন ও জুলাই মাসে তেল আমদানির পরিমাণ আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি আরবের অপরিশোধিত তেল কিনতে ব্যারেল প্রতি ভারতকে দিতে হত ৮৬.৯৬ ডলারে। তখন ইরাকের তেলের মূল্য ছিল ব্যারেল প্রতি ৭৭ দশমিক ৭৭ ডলার।


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ