আইসিসিকে পিসিবির শর্ত

প্রকাশিত: ০১ জুন, ২০২৩ ১০:৫২:২০

আইসিসিকে পিসিবির শর্ত

ক্রীড়া প্রতিবেদক: চলতি বছর অক্টোবর-নভেম্ববরে ভারতে শুরু হবে ওয়ানডে বিশ^কাপ। এর আগে সেপ্টেম্বরে পাকিস্তানে এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ভারত ওই টুর্নামেন্টে অংশ নিতে পাকিস্তানে যেতে না চাওয়ায় বিপাকে পড়ে পিসিবি। বিপরীতে ভারতে বিশ^কাপ খেলতে না যাওয়ার হুমকি দেয় পাকিস্তান। এনিয়ে বেশ কিছুদিন ধরে কথা কাটা-কাটি চলছে দুই দেশের মধ্যে। তবে বিশ^কাপের অংশগ্রহণের সমাধান খুঁজতে পাকিস্তানে দুই দিনের সফর করেন বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ এলারডাইস। সূত্র: ক্রিকেট পাকিস্তান

মঙ্গলবার বৈঠক শেষে জানা গিয়েছিলো, পিসিবির সঙ্গে আলোচনায় উঠে এসেছিলো আইসিসির রাজস্ব আয়ের অর্থ বন্টণের অংশ বৃদ্ধির কথা। এছাড়া বিশ^কাপে পাকিস্তানের অংশ গ্রহণ নিয়ে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি জানায়, যেহেতু ভারত পাকিস্তানে আসবে না। তাই পাকিস্তানের ভারতে বিশ^কাপ খেলা নির্ভর করছে সরকারের উপর। এছাড়াও পিসিবি দাবি করেছে, আইসিসির টুর্নামেন্ট গুলোতে ভারত-পাকিস্তান ম্যাচে বড় অঙ্কের অর্থ লাভ করে আইসিসি। তাই ভারত যেভাবে অংশ পেয়েছে পিসিবি সেই অর্থের ভাগ অনেক কম পেয়েছে। তাই এই বিষয়টি বিবেচনা করার জন্য বলে পিসিবি।

বুধবার দ্বিতীয় দফায় আবারো পিসিবির সঙ্গে বৈঠকে বসেন আইসিসির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী। সেখানে আইসিসি জানায়, আগামী বোর্ড সভায় ২০২৪-২০২৭ সাল পর্যন্ত নতুন রাজস্ব ভাগের মডেল প্রস্তাব করবে। যেখানে বর্তমান মডেলে ভারত পাচ্ছে ৩৮.৫০%, ইংল্যান্ড ৬.৮৯% এবং অস্ট্রেলিয়া ৬.২৫% এবং পাকিস্তান ৫.৭৫%।

অন্যদিকে এশিয়া কাপ আয়োজনের কোনো তথ্য জানা না গেলেও বিশ^কাপে অংশগ্রহণ নিয়ে নিজেদের অবস্থান পরিস্কার করেছে পিসিবি। নাজাম শেঠি আইসিসিকে জানায়, পাকিস্তান সরকার বিশ^কাপ খেলতে ভারতে যাওয়া অনুমতি দিবে একটা শর্তে। যদি আইসিসি নিশ্চিত করে, ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতে পাকিস্তানে এসে তার প্রতিদান দিবে। পাকিস্তানের এমন দাবিতে বিশ^কাপ নিয়ে নতুন জটিলতার সৃষ্টি হয়েছে। এরপর আগে বিসিসিআই জানিয়েছিলো পাকিস্তানের সঙ্গে ক্রিকেটের সর্ম্পক রাখার কোনো সম্ভাবনা নেই। এদিন বৈঠক শেষ করে পিসিবির জাদুঘর এবং ক্রিকেট একাডেমি পরিদর্শন করে গ্রেগ বার্কলে ও জিওফ এলারডাইস।


প্রজন্মনিউজ২৪/এমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ