কানাডায় ননী গোপাল দেবনাথের গ্রন্থের পাঠ উন্মোচন

প্রকাশিত: ০১ জুন, ২০২৩ ১০:১৪:০০ || পরিবর্তিত: ০১ জুন, ২০২৩ ১০:১৪:০০

কানাডায় ননী গোপাল দেবনাথের গ্রন্থের পাঠ উন্মোচন

অনলাইন ডেস্ক : কানাডার টরন্টোর বার্চমাউন্ট কমিউনিটি সেন্টারে সম্প্রতি ননী গোপাল দেবনাথের ‘বৈচিত্র্যময় কানাডা: প্রাগৈতিহাসিক থেকে বর্তমান’ গ্রন্থের পাঠ উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন ১৯৬৪ সালে ঢাকায় বাংলাদেশ  টেলিভিশনের প্রতিষ্ঠাতা ও ভাষাবিদ জামিল চৌধুরী, টরন্টো এনআরবি টেলিভিশনের সিইও শহিদুল ইসলাম মিন্টু, লেখক, গবেষক ও সংগঠক সুব্রত দাস, চিন্তক আকবর হোসেন, সাহিত্যিক সুজিত কুসুম পাল, ইঞ্জিনিয়ার সুজয় মুখার্জি, খ্যাতনামা আবৃত্তিকার শেখর গোমেজ, উপস্থাপক ইঞ্জিনিয়ার রতন সাহা, সুললিত গ্রন্থ পাঠক সোমা মৃধা ও অপর্ণা হালদার।

অনুষ্ঠানে বক্তরা ‘বৈচিত্র্যময় কানাডা: প্রাগৈতিহাসিক থেকে বর্তমান’ গ্রন্থের ভূয়সী প্রশংসা করেন। তারা কানাডায় এ ধরনের একটি গ্রন্থ প্রকাশ করার জন্য লেখক ননী গোপাল দেবনাথকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান।

গ্রন্থটিতে আধুনিক কানাডার মানবিক জীবন পদ্ধতি, বিজ্ঞান ও প্রযুক্তির বহুল ব্যবহার নিয়ে প্রচুর মূল্যবান তথ্য রয়েছে। লেখক প্রত্নতাত্ত্বিক, ভৌগলিক, প্রাগৈতিহাসিক, রাজনৈতিক ও সামাজিক দিকগুলো সুষ্ঠুভাবে বিবেচনা করে ছবিসহ নানা উপকরণ দিয়ে সমৃদ্ধ করেছেন। তিনি সাধারণ ও মননশীল পাঠকদের জন্য নানা অজানা ও অল্প জানা বিষয়ের প্রতি দৃষ্টিপাত করে কানাডার প্রকৃত পরিচয় সবার সামনে তুলে ধরার সৎ উদ্যোগ দেখিয়েছেন।

অনুষ্ঠানে সংগীত পর্বে ছিলেন, রবীন্দ্র সংগীতে নিবেদিত প্রাণ সুবাস দাস ও তাসমিনা খান। আধুনিক গানে ছিলেন সংগীত অনুরাগী বিপ্লব কর্মকার ও সামিহা তাবাসুম। আবৃত্তিতে সাথী আহমেদ। তবলায় বিপ্লব ও মন্দিরায় অখিল রায়।

উল্লেখ্য, লেখক ননী গোপাল দেবনাথ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৩ সালে ইতিহাসে এমএ ডিগ্রি অর্জনের পর দেশে ও বিদেশে নানা সামাজিক পরিবেশে কাজ করেন। বর্তমানে টরন্টোর বাসিন্দা এবং একজন সচেতন মুক্তমনের লেখক হিসেবে পরিচিত। বিজ্ঞানমনস্ক এই লেখক তিনটি গ্রন্থের রচয়িতা। শহরে তার অনুরক্ত বহু সজ্জন তাকে দার্শনিক হিসেবে মেনে চলেন। তার গ্রন্থ ও লেখায় আত্মচেতনার সুস্পষ্ট উপলব্ধি লক্ষ্য করা যায়। আত্মদর্শন ও মানবিক দৃষ্টিভঙ্গি প্রাঞ্জল ভাষায় বিশ্লেষণের ফলে তার লেখা বিশেষভাবে পাঠকপ্রিয়।


প্রজন্মনিউজ২৪/এমএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ