ফুল ও সবজি বাগানে বদলে গেছে রৌমারী থানার দৃশ্যপট

প্রকাশিত: ৩১ মে, ২০২৩ ০৫:৫৮:২১

ফুল ও সবজি বাগানে বদলে গেছে রৌমারী থানার দৃশ্যপট

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের রৌমারী থানার উদ্যোগে পতিত জমিতে বিভিন্ন জাতের ফুলের বাগান ও শাক-সবজির আবাদ করছেন অফিসার ইনচার্জ ওসি রূপ কুমার সরকার। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বিষমুক্ত সবজি বাগান করে প্রশংসিত হচ্ছেন সর্ব মহলে। তার এমন উদ্যোগের ফলে থানায় কাজ করা পুলিশ সদস্যদের খাবারের চাহিদা অনেকাংশে পূরণ হচ্ছে। থানার গেইটে প্রথমে ঢুকে যে কেউ তাকালে মনে করবে এটি ফুল বাগান। আর একটু সামনে গেলে মনে হবে পারিবারিক সবজির বাগান। থানা পুলিশের এমন উদ্যোগে বদলে গেছে রৌমারী থানার দৃশ্যপট। বুধবার ৩১ মে সরেজমিনে গিয়ে দেখা যায় সবজি বাগানের এসব চিত্র।

থানা সূত্রে জানা যায়,  থানার পতিত যায়গা ব্যবহার না থাকায় বিভিন্ন জাতের সবজি চাষ করা হচ্ছে। ওসি রূপ কুমার এই থানায় যোগদানের পর থেকে থানার দৃশ্যপট পরিবর্তন হতে শুরু করে। কৃষি অফিসের সহায়তায় পতিত ওই জমিতে নানা ধরনের শাক-সবজি চাষ করা হচ্ছে। এমন সবজি বাগান দেখে থানায় সেবা নিতে আসা মানুষজন নিজেদের বাড়ির আঙ্গিনায় সবজি চাষে আগ্রহী হয়ে উঠবেন এমনটা প্রত্যাশা অনেকের। খোঁজ নিয়ে জানা গেছে, পুলিশ কর্মকর্তাদের নিয়মিত পরিচর্যায় এক সময়ে পড়ে থাকা পতিত জমি সবুজে পরিপূর্ণ হয়ে উঠছে। এ বাগানে কাঁচা মরিচ, পিয়াজ, রসুন, বেগুন, টমেটো, শিম, পেঁপে, চিচিঙ্গার মতো সবজির চাষ হচ্ছে এখানে। সবজির মধ্যে রয়েছে লাল শাক, পুঁইশাক, ডাটাশাক ও লাউসহ অন্যান সবজি। থানার পক্ষ থেকে বলা হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দেয়ার পর তার আহ্বানে সাড়া দিয়ে থানার জমিতে সবজির চাষ শুরু করেন তারা। বর্তমানে শাক-সবজি কিনতে হয় না তাদের। বিষমুক্ত সবজি খাদ্য ও ভিটামিনের চাহিদা পূরণ করছে।  থানায় সেবা নিতে আশা কামরুল ইসলাম বলেন, থানার জায়গা ফাঁকা পড়েছিল কিন্তুু সেই জায়গায় সবজি বাগান করার কারণে থানার রূপ বদলে গেছে।

রৌমারী উপজেরা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধুরী জানান, থানা চত্বরে সবজি চাষ খুবই ভালো উদ্যোগ। কৃষি অফিস থেকে পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের আওতায় আমরা বীজসহ সব ধরনের পরামর্শ দিয়ে আসছি। তিনি আরও বলেন, পুলিশের এমন উদ্যোগ মানুষকে বাড়ির ঘরের সামনের পতিত জমিতে চাষাবাদে উৎসাহ জোগাবে।

রৌমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি রূপ কুমার সরকার বলেন, ফরমালিন ও কীটনাশক মুক্ত এই সবজি থানার পুলিশ সদস্যদের খাদ্যের চাহিদা মেটাতে ভুমিকা রাখছে। এতে পুলিশ সদস্যদের কিছুটা হলেও অর্থের সাশ্রয় হচ্ছে। সব চাইতে বড় কথা হলো মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনা এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না এমন নির্দেশনার পর থানার পরিত্যক্ত জায়গায় সবজি বাগান গড়ে তোলা হয়েছে।


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ