আদালতের সামনে বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভ

প্রকাশিত: ৩১ মে, ২০২৩ ০৩:৫৭:৫৪

আদালতের সামনে বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভ

তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানের বিরুদ্ধে করা দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলার সাক্ষ্যগ্রহণ চলার সময় আইনজীবীদের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। এরপর তারা তারেক-জোবায়দার মামলার বিচারকার্যক্রম বন্ধের দাবিতে আদালতের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। অপরদিকে আওয়ামীপন্থি আইনজীবীরা পাল্টা স্লোগান দেন।

বুধবার (৩১ মে) দুপুর ২টার পর ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল বের করেন তারা। এসময় তারা মিছিল নিয়ে আদালতের এজলাসের বাইরে অবস্থান নেন। পরে দুপুর ৩টা ২০ মিনিটের দিকে বিক্ষোভ শেষ করে চলে যান তারা।

মিছিল পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাসুদ আহম্মেদ তালুকদার বক্তব্য বলেন, তারেক-জোবায়দার বিরুদ্ধে প্রহসনের মামলার কার্যক্রম বন্ধ করতে হবে। মামলার বিচারচলাকালে আদালতের ভেতরে পুলিশ থাকতে পারবে না। বিচারের নামে প্রহসন চলবে না।

এর আগে মঙ্গলবার আদালতে হট্টগোলের ঘটনায় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাসুদ আহম্মেদ তালুকদারসহ ২৮ আইনজীবীর বিরুদ্ধে জিডি (সাধারণ ডায়েরি) করেন মহানগর দায়রা জজ আদালতের নাজির শাহ মো. মামুন।

জিডিতে বিএনপিপন্থি ১০০-১৫০ জন অজ্ঞাতনামা আইনজীবীর কথা উল্লেখ করা হয়। জিডির বিষয়ে তদন্ত করে কোতয়ালি থানার পরিদর্শক (তদন্ত) মাহবুবুর রহমান ব্যবস্থা নেবেন বলে জানানো হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহীনুর রহমান। তিনি বলেন, আদালতে হট্টগোলের ঘটনায় একটি জিডি হয়েছে। তদন্ত করে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।

যাদের নামে জিডি করা হয়েছে তারা হলেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার, সেলিম, মিলন, মিনহাজ রানা, আনোয়ার হোসেন, মো. জাবেদ, শফিকুল ইসলাম শফিক, আব্দুল হান্নান, আব্দুল খালেক মিলন, জহিরুল ইসলাম কাইয়ুম, তাহমিনা আক্তার হাশমী, শামিমা আক্তার শাম্মি, নারগিস সুলতানা মুক্তি, ওমর ফারুক ফারুকী, মো. নিজাম উদ্দিন নিজাম, মো. ইব্রাহীম স্বপন, মো. মোয়াজ্জেম, মো. নুরুজ্জামান, এইচ এম মাসুম, মো. হিরা, মো. সামছুজ্জামান দিপু, মো. বিল্লাল হোসেন, মো. মাসুম হাসান, মো. নিহার হোসেন ফারুক, মো. তাহেরুল ইসলাম তৌহিদ, মো. হাফিজুর রহমান হাফিজ, জহিরুল ইসলাম মুকুল, নুরুজ্জামান তপনসহ আরও ১০০-১৫০ জন অজ্ঞাতনামা।

জিডিতে বলা হয়, মঙ্গলবার (৩০ মে) মহানগর দায়রা জজ কোর্ট ও বিশেষ ট্রাইব্যুনাল-১ এ তারেক রহমান এবং জোবায়দা রহমানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল। দুপুরের বিরতির পর মহানগর দায়রা জজ বিকেল ৩টায় মামলার সাক্ষ্যগ্রহণ শুরু করেন। এসময় বিচারিক কার্যক্রম ব্যাহত করার লক্ষ্যে উপস্থিত বিএনপিপন্থি আইনজীবীরা মামলার সাক্ষীদের ভয়ভীতি প্রদর্শন করে প্রভাবিত করার চেষ্টা করে আদালতের ভেতর হট্টগোলসহ সাক্ষীদের গালিগালাজ করতে থাকেন। আদালতে উপস্থিত অ্যাডিশনাল পিপি তাপস পাল ও দুদকের পিপি জাহাঙ্গীর হোসাইন তাদের শান্ত করার চেষ্টা করেন।

জিডিতে আরও বলা হয়, বিএনপিপন্থি আইনজীবীরা বিভিন্ন ধরনের স্লোগানসহ হট্টগোল করে বিচারিক কার্যক্রম ও সাক্ষীদের সাক্ষ্যগ্রহণে বাধা দেওয়ার চেষ্টা করেন। এতে আদালতের ভেতর বিশৃঙ্খলা সৃষ্টি হলে মহানগর দায়রা জজ আদালত বিচারিক কার্যক্রম সাময়িক মুলতবি করেন। পরবর্তী সময়ে পুলিশকে অবহিত করলে পুলিশ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়। আরও কিছু সময় পরে আওয়ামীপন্থি আইনজীবীরা আদালতে প্রবেশ করলে বিএনপিপন্থি আইনজীবীরা হট্টগোল করতে করতে আদালত কক্ষ ত্যাগ করেন। পরে আদালত পুনরায় মামলার সাক্ষীদের সাক্ষ্যগ্রহণসহ দিনের পরবর্তী বিচারিক কার্যক্রম শেষ করেন।


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ