পুঁজিবাজারে কমেছে লেনদেন

প্রকাশিত: ৩০ মে, ২০২৩ ০৪:৫৩:৪৮

পুঁজিবাজারে কমেছে লেনদেন

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার (৩০ মে) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। আজ বিমা খাতের শেয়ারের দাম কমলেও ওষুধ ও রসায়ন, খাদ্য ও আনুষঙ্গিক এবং আইটি খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

বিমা খাতের শেয়ার বিক্রির এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ওষুধ ও রসায়ন খাতের ৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২টির তার বিপরীতে কমেছে একটি প্রতিষ্ঠানের শেয়ার। আর বাকি শেয়ারের দাম অপরিবর্তিত ছিল।

খাদ্য খাতের শেয়ারের মধ্যে ২১টির মধ্যে দাম বেড়েছে ১১টির কমেছে ৪টির আর অপরিবর্তিত রয়েছে ৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। এছাড়াও আইটি খাতের শেয়ারের অধিকাংশ শেয়ারের দাম বেড়েছে। ফলে সোমবার সূচক পতনের পর আজ মঙ্গলবার সূচক বেড়েছে।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার ডিএসইতে ৩৭৪ প্রতিষ্ঠানের মোট ১৯ কোটি ২ লাখ ৮০ হাজার ৫৪২ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৯৭৬ কোটি ১ লাখ ২৬ হাজার টাকা। এর আগের দিন ১ হাজার ১৭৪ কোটি ৫৬ লাখ ১০ হাজার টাকা লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৩ দশমিক ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৫ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ৪ দশমিক ৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল লাফার্জহোলসিমের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। পরের তালিকায় রয়েছে নাভানা ফার্মার শেয়ার। এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে- ইউনিক হোটেল, রূপালী লাইফ ইনস্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, জেমিনি সি ফুড, জেএমআই হসপিটাল, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং মেঘনা লাইফ ইনস্যুরেন্স লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭২১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ৫৯টির ও অপরিবর্তিত রয়েছে ১০৮টির দাম।

দিন শেষে সিএসইতে ১৬ কোটি ১৬ লাখ ৩২ হাজার ৪০৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি ৪৫ লাখ ৩ হাজার ৯৮৬ টাকার শেয়ার


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ