সুইডেনে ‘২০তম ইউরোপিয়ান প্যালেস্টানিয়ান কনফারেন্স’ অনুষ্ঠিত

প্রকাশিত: ২৮ মে, ২০২৩ ০৭:৩৯:২৬ || পরিবর্তিত: ২৮ মে, ২০২৩ ০৭:৩৯:২৬

সুইডেনে ‘২০তম ইউরোপিয়ান প্যালেস্টানিয়ান কনফারেন্স’ অনুষ্ঠিত

প্রজন্মনিউজ ডেস্ক: জোরপূর্বক বাস্তুচ্যুত ইউরোপের  ফিলিস্তিনিদের সর্ববৃহৎ সম্মেলন ‌‌“২০তম ইউরোপিয়ান প্যালেস্টানিয়ান কনফারেন্স” অনুষ্ঠিত হয়েছে।  শনিবার (২৭ মে) সুইডেনের মালমো’র হাসেলহোমে এ কনফারেন্সের আয়োজন করা হয়।  

কনফারেন্সে সমগ্র ইউরোপের দেশগুলোর প্রায় দশ হাজারের অধিক সংখ্যক প্যালেস্টিনিয়ান নারী, পুরুষ, তরুণ, তরুণীরা অংশ নেয়। সম্মেলনে সুইডিশ এবং ইউরোপীয় সংসদ সদস্য, রাজনীতিবিদ, অ্যাক্টিভিস্ট এবং মানবাধিকার, মিডিয়া, অর্থনৈতিক, শৈল্পিক এবং সাংস্কৃতিক বিষয়ে সক্রিয়ভাবে নিযুক্ত ব্যক্তিবর্গসহ সারা বিশ্ব থেকে ২০ হাজারের অধিক ডেলিগেট এতে অংশ গ্রহণ করে।

ইউরোপ এর বিভিন্ন দেশ থেকে সম্মেলনে আসা "ভি আই পি" অতিথিদের মধ্যে ছিলেন ভিয়েনায় বসবাসরত বাংলাদেশী বংশোদ্ভুত এশিয়ান ইসলামিক কমিউনিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম.এ.হাসিম। ইউরোপিয়ান প্যালেস্টানিয়ান কনফারেন্স ইনস্টিটিউট“ এর  প্রেসিডেন্ট,  জনাব আমিন আবু রাশিদকে ধন্যবাদ জ্ঞাপন ও সম্মেলনের সফলতা কামনা  করে কনফারেন্সটি শেষ হয়।  

উল্লেখ্য, ১৯৪৮ সালে মাতৃভূমি থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা ইউরোপ সহ পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে আছে। ইউরোপে বসবাসরত এসব লিস্তিনিদের আইনগত, রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক অবস্থা নির্বিশেষে তাদের বাড়ি এবং জমিতে ফিরে যাওয়ার অধিকার নিশ্চিত করার লক্ষ্যে  কিছু সক্রিয় জনপ্রিয় সংগঠন ফিলিস্তিনি জনগণের জন্য “ইউরোপিয়ান প্যালেস্টানিয়ান কনফারেন্স“  প্রতিষ্ঠা করা হয়। ২০০৩ সালে লন্ডনে প্রথম কনফারেন্স হয়। এরপর থেকে ইউরোপের বিভিন্ন শহরে প্রতি বছর কনফারেন্সটি অনুষ্ঠিত হয়ে আসছে।


প্রজন্মনিউজ২৪/সজল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ