‘নতুন করে হত্যা, ক্যু, ষড়যন্ত্র আর অভ্যুত্থানের রাজনীতি করবেন না’

প্রকাশিত: ২৬ মে, ২০২৩ ১০:০৫:৪২

‘নতুন করে হত্যা, ক্যু, ষড়যন্ত্র আর অভ্যুত্থানের রাজনীতি করবেন না’

জেলা প্রতিনিধি: বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, বাংলাদেশে নির্বাচন এলেই মার্কিন প্রশাসন সক্রিয় হয়ে উঠে। বাংলাদেশের নির্বাচন নিয়ে তাদের এত অস্থিরতা কেন? নির্বাচন এলেই একটা ষড়যন্ত্র শুরু হয়। দেশে নতুন করে হত্যা, ক্যু, ষড়যন্ত্র আর অভ্যুত্থানের রাজনীতি করবেন না।

বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে ফরিদপুরে এক কৃষক গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জেলার মধুখালী উপজেলার ঈদগাঁ ময়দানে ১৩ দফা দাবিতে জাতীয় কৃষক সমিতি মধুখালী উপজেলা শাখা এ কৃষক গণসমাবেশের আয়োজন করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রাশেদ খান মেনন বলেন, আপনাদের দেশের নির্বাচন নিয়ে তো আমরা কখনও কথা বলি না। আপনারা কেন আমাদের দেশ নিয়ে এত মাতামাতি করছেন। ট্রাম্প তো এখনও আপনাদের নির্বাচন মেনে নেয়নি, এ নিয়ে মামলা চলছে। আগে নিজের দেশের গণতন্ত্র সুরক্ষিত ও সুষ্ঠু করেন, তারপর অন্যদের বিষয়ে কথা বলেন।

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির বিষয়ে রাশেদ খান মেনন বলেন,  রাজশাহীতে বিএনপি নেতা প্রধানমন্ত্রীকে কবরে পাঠানোর কথা বলেছেন। এখন বলা হচ্ছে এটা ‘স্লিপ অব টাঙ’ (মুখ ফসকে বলা)। আসলে যে কথাটা অন্তরে থাকে সেটাই ‘স্লিপ অব টাঙ’ হয়ে বের হয়ে আসে। আমরা শান্তিতে বসবাস করছি। দেশে এমন কোনো  অবস্থা আসেনি যে তাদের (যুক্তরাষ্ট্র) দেশের লোকজনদের চলাফেরায় সতর্কতা অবলম্বন করতে হবে। নির্বাচন এলেই তারা একটা অস্থিরতা সৃষ্টি করে। এটা আমাদের দেশে খবরদারির চেষ্টা। আমরা নিরপেক্ষ নির্বাচন চাই। ভোটের জন্য আমরা বহু লড়াই করেছি।

যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রাশেদ খান মেনন আরও বলেন, ১৯৭১ সালে আপনারা পাকিস্তানিদের সমর্থন দিয়েছিলেন, বঙ্গোপসাগরে সপ্তম নৌবহর পাঠিয়েছিলেন কিন্তু আমরা আমাদের বিজয় ছিনিয়ে এনেছি। আপনারা ইরানের মোসাদ্দেক সরকারকে ফেলে দিয়েছেন, মিসরের আনোয়ার সাদাতকে হত্যা করেছেন, চিলির আলেন্দকে হত্যা করেছেন, বাংলাদেশে বঙ্গবন্ধুকে হত্যার পেছনে আপনাদের হাত আছে।

তিনি আরও বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন নির্বাচনে সংঘাত হলে, সুষ্ঠু নির্বাচনে বাধা দেওয়া হলে তাদের আমেরিকা যাওয়ার ভিসা দেওয়া হবে না। তাহলে কী তাদের কাছে খবর আছে নির্বাচনে সংঘাত হবে? তারা কী আগামী নির্বাচনে সংঘাতের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে?

রাশেদ খান মেনন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রকে স্পষ্ট করে বলে দিতে চাই আর নতুন করে হত্যা, ক্যু, ষড়যন্ত্র আর অভ্যুত্থানের রাজনীতি করবেন না। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, কেউ এ গতি রোধ করতে পারবে না।

তিনি বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, নির্বাচন না করে কী পরিবেশ সৃষ্টি করতে চান? দেশকে কার হাতে তুলে দিতে চান? নির্বাচনে অংশ না নিয়ে কী ফায়দা করতে চান? অসৎ ও অশুভ চিন্তা বাদ দিয়ে নির্বাচনমুখী হন।

কৃষকদের দুরাবস্থার কথা উল্লেখ করে রাশেদ খান মেনন বলেন, দেশের অর্থনীতির চালিকাশক্তি কৃষক। তারা প্রতিটি দুর্যোগ কাটিয়ে উঠেন এবং দেশের অর্থনীতির চাকা সচল করে তোলেন।  আজ পেঁয়াজের দাম বাড়ায় কৃষক কিছু টাকা পাচ্ছিল, তাও একটি মহলের পছন্দ হচ্ছে না। তারা পেঁয়াজ আমদানি করার জন্য মরিয়া হয়ে উঠেছেন। এটি কোনো অবস্থাতেই যুক্তিসংগত নয়। এই কৃষকদের কল্যাণে কোনো সরকার দায়িত্বশীল ভূমিকা পালন করেনি। বিশ্বযুদ্ধ বা যেকোনো দুর্যোগে অর্থনীতিতে যখন মন্দাভাব আসে, সেই মন্দাভাব কাটিয়ে তুলতে কাজ করে কৃষক।

তিনি আরও বলেন, সরকারি পাটকলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এই পর্যন্ত সাতটি চিনিকল বন্ধ করে দেওয়া হয়েছে। আখ ও পাটের দিকেও সরকারের কোনো নজর নেই। আমরা দেশ ডিজিটাল করেছি কিন্তু প্রশাসনের কর্মকর্তারা চলছে আগের পদ্ধতিতে। পদ্মা সেতু হয়েছে, মেট্রোরেল হয়েছে, টানেল হচ্ছে কিন্তু দেশের কৃষকদের ভাগ্যের কোনো পরিবর্তন হচ্ছে না।

রাশেদ খান মেনন বলেন, দেশে বর্তমানে যে অর্থনৈতিক সংকট বিরাজ করছে তার জন্য ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ কিংবা করোনা দায়ী নয়। সমস্যা হচ্ছে দেশের সম্পদ মুষ্টিমেয় কয়েক ব্যক্তির হাতে চলে গেছে। তারাই বাজার নিয়ন্ত্রণ করেন।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন জাতীয় কৃষক সমিতির সহ-সভাপতি আনিসুর রহমান মল্লিক ও জ্যেতি শঙ্কর ঝন্টু, পাবনা জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি জাকির হোসেন, মধুখালী উপজেলা ওয়ার্কার্স পার্টির সম্পাদক আবু সাইদ মিয়া, বালিয়াকান্দি উপজেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি মোসলেম আলী প্রমুখ।

সভায় সভাপতিত্ব করেন মধুখালী উপজেলা কৃষক সমিতির সভাপতি সিরাজুল ইসলাম। জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে গণসমাবেশের সূচনা হয়।


প্রজন্মনিউজ২৪/এমএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ