জবিতে গানে গানে নজরুল জয়ন্তী উদযাপন 

প্রকাশিত: ২৫ মে, ২০২৩ ০৭:২০:৫৬

জবিতে গানে গানে নজরুল জয়ন্তী উদযাপন 

জবি প্রতিনিধি: প্রতিবছরের ন্যায় এবারো নজরুল জয়ন্তীতে বিদ্রোহী নজরুলকে স্মরণ করতে সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সংগীত বিভাগ। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মজয়ন্তী উপলক্ষে এই আয়োজন।

বৃহস্পতিবার (২৫ মে) বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের ১২ তলায় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১১৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

বাঙালির অসাম্প্রদায়িক চেতনার উদ্বোধক বিদ্রোহী এ কবির জন্মোৎসবের সূচনায় প্রদীপ প্রজ্বালন করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল হোসেন, শাস্ত্রীয় সংগীতগুরু ড. আলী এফ এম রেজোয়ান, সংগীত বিভাগের চেয়ারপার্সন ড. ঝুমুর আহমেদসহ অপরাপর শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

এরপর সংগীত বিভাগের ৬টি ব্যাচের অংশগ্রহণে নজরুলের বৈচিত্র্যবিসারী সুরে নানান আঙ্গিকের গান দিয়ে সাজানো ছিল এ আয়োজন। প্রতিটি আবর্তনের শিক্ষার্থীগণ তাদের সম্নেলক গান ও একক গানের পসরা দিয়ে দর্শকশ্রোতাদের অভিভূত করে রাখেন। নজরুলকে উৎসর্গ করে সংগীত বিভাগের মাসিক শ্রোতার আসরটিও একই মঞ্চে অনুষ্ঠিত হয়। গানগুলোর মধ্যে- তোরা সব জয়ধ্বনি কর, দূর দ্বীপবাসিনী, রুমঝুমঝুম, মনের রং লেগেছ, শুকনো পাতার নূপুর পায়ে, পুবান হাওয়া, জয় হোক, মধুকর মঞ্জির, গগনে প্রলয়সহ নজরুলের প্রায় ২০টি উল্লেখযোগ্য গান গাওয়া হয়। গানের ফাঁকে নজরুলের কবিতাপাঠও বিমোহিত করে উপস্থিত সূধিজনদের। পরিশেষে জাতীয় সংগীত গেয়ে অনুষ্ঠানটি সমাপ্ত করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ। তিনি বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন সাম্যের প্রতীক। তিনি সর্বদা শোষিত ও বঞ্চিতদের পাশে ছিলেন। তিনি যেমন বিদ্রোহী ছিলেন, তেমনি ছিলেন প্রেমিকও। সমতা ও শ্রেণি বিভেদহীন সমাজ গড়তে নজরুল আপসহীন কলম চালিয়েছে। নজরুল মানবতার গান গেয়েছেন। তাঁর থেকে আমরা অসাম্প্রদায়িকতার শিক্ষা পেয়েছি। 

এসময় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দও উপস্থিত ছিলেন।


প্রজন্মনিউজ২৪/একে

এ সম্পর্কিত খবর

কাশ্মীরে সশস্ত্র হামলা সামলাতে কড়া নির্দেশ মোদির

সিলেটে অস্ত্রের মুখে চিনি লুট, ছাত্রলীগ নেতাসহ ১১ জনের বিরুদ্ধে মামলা

শিশুদেরকে দেশীয় ফল খাওয়ার প্রতি উৎসাহিত করতে হবে : লায়ন গনি মিয়া বাবুল

স্বামীকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল স্ত্রীর

কালিগঞ্জে কিশোরীদের সচেতনতামূলক প্রশিক্ষন ও সামগ্রী বিতরণ 

কালিগঞ্জে কিশোরীদের সচেতনতামূলক প্রশিক্ষন ও সামগ্রী বিতরণ অনুষ্টিত 

কোটা পুনর্বহালের প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশ

অকারণে অর্থের পরিমাণ বাড়িয়ে লাভ নেই। অর্থমন্ত্রী

সাবেক স্ত্রীর বিয়ের খবরে গলায় ফাঁস নিলেন যুবক

রাজশাহীতে আমের ফলন কম, দাম বেড়েছে প্রায় দ্বিগুণ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ