দেশের বিখ্যাত ৫ মিষ্টি

প্রকাশিত: ২৫ মে, ২০২৩ ০৫:৪৮:১৬

দেশের বিখ্যাত ৫ মিষ্টি

লাইফস্টাইল ডেস্কঃ মিষ্টি একটি সুস্বাদু খাবার। মিষ্টি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। বিয়ে বাড়ি, কিংবা গায়ে হলুদ, পরীক্ষার ফলাফল, চাকরির পরীক্ষায় উত্তীর্ণ হলে মিষ্টি কেনার ধুম পরে দোকানে দোকানে।

মিষ্টি মিশে আছে বাঙালির হৃদয়জুড়ে। আর মিষ্টি যদি হয় ঐতিহ্যবাহী কোনো অঞ্চলের তাহলে কোন কথাই নেই। সেই স্বাদ গ্রহণে আগ্রহী পুরো দেশবাসী। এমনই কিছু মিষ্টি নিয়ে আজকের আয়োজন। চলুন জেনে নেওয়া যাক দেশের বিখ্যাত কিছু মিষ্টির নাম।

টাঙ্গাইলের চমচম

টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচমকে বলা হয় মিষ্টির রাজা৷ যমুনার শাখা নদী ধলেশ্বরীর তীরের গ্রাম পোড়াবাড়িতে প্রথম এই মিষ্টি তৈরি শুরু হয়।সেখানকার নদীর পানিই নাকি মিষ্টির স্বাদে আলাদা একটা বিশেষত্ব যোগ করতো।প্রায় ১৫০ বছর আগে ভারতের উত্তর প্রদেশের বালিয়া জেলার জনৈক রাজা রাম গোরার হাতে জন্ম হয় সুস্বাদু মিষ্টি চমচমের।

নাটোরের কাঁচাগোল্লা

এটি নাটোরের ঐতিহ্যবাহী মিষ্টান্ন। ছানাকে চিনির ঘন সিরায় ডুবিয়ে বিশেষভাবে পাক দেয়ার পর ছেঁকে নেয়া এক ধরনের মিষ্টি হলো নাটোরের বিখ্যাত কাঁচাগোল্লা।

কুমিল্লার রসমালাই

কুমিল্লার রসমালাইয়ের যাত্রা মাতৃভাণ্ডার এর হাত ধরে। আদিতে এর নাম ছিল ক্ষীরভোগ। পাকিস্তান আমলে অবাঙালিরা এসে এ ক্ষীরভোগকে রসমালাই বলতে শুরু করে।ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে বেশ কিছু মাতৃভাণ্ডার থাকলেও আসল প্রাচীন মাতৃভাণ্ডারটি কুমিল্লা শহরের মনোহরপুরে।

নেত্রকোনার বালিশ মিষ্টি

নেত্রকোনার বালিশ মিষ্টি আকারে বালিশের মতো বড় নয়, তবে আকৃতিগত দিক থেকে অনেকটাই বালিশের মতো ৷ দুধ, ছানা, চিনি আর ময়দা মিশিয়ে তৈরি হয় মিষ্টি ৷ নেত্রকোনা শহরের গয়ানাথের দোকানে পাওয়া যায় সুস্বাদু এ মিষ্টি। দেখতে অনেকটা চমচমের মতো।

ময়মনসিংহের মণ্ডা

ময়মসিংহের মুক্তাগাছার মিষ্টি মণ্ডার সুনাম দেশজোড়া৷ মুক্তাগাছার তারাটি গ্রামের গোপাল পাল নামে এক ময়রা ১৮২৪ সালে বিশেষ এ মিষ্টান্ন তৈরি শুরু করেন৷ তার পরিবার ৫ পুরুষ ধরে এখনো তৈরি করেন এ মণ্ডা।

নাটোরের ছানার জিলাপি

নাটোরের ছানার জিলাপিও বিখ্যাত। তবে এ মিষ্টির উৎপত্তি ভারতের নদিয়ার মুড়াগাছা অঞ্চলে। ছানার জিলাপি আসলে জিলাপির মতো নয়। ছানা দিয়ে তৈরি রসে ভেজানো এক ধরনের মিষ্টান্ন।


প্রজন্মনিউজ২৪/ইমরান

এ সম্পর্কিত খবর

১৮ জন কৃষক ও ১৭ জন শ্রমিককে গুলি করে হত্যা করেছেন খালেদা জিয়া: শেখ হাসিনা

সেন্টমার্টিন নিয়ে যা বললেন ওবায়দুল কাদের

তিস্তার পানি হুহু করে বাড়ছে, আতঙ্কে নদীপাড়ের মানুষ

সিলেটে অস্ত্রের মুখে চিনি লুট, ছাত্রলীগ নেতাসহ ১১ জনের বিরুদ্ধে মামলা

রাইসির মৃত্যু উদযাপন, ২ শতাধিক মামলা

ঘোড়াঘাটে উপজেলা পরিষদের নব নির্বাচিত জনপ্রতিনিধিদের নিয়ে প্রথম মাসিক সভা

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু আজ

বগুড়ায় এবার গরুর বাজার মন্দা, মাঝারি আকারের চাহিদা বেশি

যুদ্ধবিরতি চুক্তি প্রক্রিয়া ‘শেষ’ করতে চাওয়ার ঘোষণার মধ্যে মারাত্মক যুদ্ধ পরিস্থিতিতে ফিলিস্তিনি ভূখন্ড কাঁপছে

বিশ্বব্যাপী রেকর্ড ১২ কোটি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ