ইভিএমে সমস্যা বয়স্ক মানুষের

প্রকাশিত: ২৫ মে, ২০২৩ ১২:৪৪:২১

ইভিএমে সমস্যা বয়স্ক মানুষের

অনলাইন ডেস্ক: নিম্নবিত্ত ও বয়স্ক মানুষের জন্য গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএমে) ভোট প্রদান এক ধরনের সমস্যা তৈরি করছে। ইভিএমে কিভাবে ভোট দিতে হয় তা না জানার কারণে অনেকেই উল্টো পাল্টা ইভিএম বাটনে চাপ দিচ্ছেন। যাতে নষ্ট হচ্ছে ইভিএম, সময়ক্ষেপণ হচ্ছে ভোটগ্রহণে। আজ বৃহস্পতিবার টঙ্গীর মরকুন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ঘুরে এমন অভিযোগ পাওয়া গেছে।

এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মসউদ ইকবাল আজকের পত্রিকাকে বলেন, তাঁর কেন্দ্রে ৮টি বুথ রয়েছে। আর ইভিএম রয়েছে ১২টি। সকালে ভোটগ্রহণ শুরুর পর একটি ইভিএম নষ্ট হয়েছিল। তবে সেটি ঠিক করা হয়েছে। সকাল ১০টার দিকে এই কেন্দ্র ঘুরে দেখার সময় আরেকটি ইভিএম নষ্ট পাওয়া যায়। সেটিও টেকনিক্যাল কর্মীরা ঠিক করেছিলেন।

প্রিসাইডিং অফিসার বলেন, ‘বয়স্ক মানুষেরা অনেকে না বুঝে ইভিএমে উল্টাপাল্টা চাপ দিচ্ছেন। যার ফলে সেটি নষ্ট হয়ে যাচ্ছে। এতে ভোটগ্রহণ সাময়িক বাধাপ্রাপ্ত হচ্ছে। তবে আমাদের যারা টেকনিক্যাল কর্মী আছেন সেটি তাঁরা আবার ঠিক করছেন।’

এই কর্মকর্তা জানান, ইভিএমে যার ভোট তিনি সম্পূর্ণরূপে শেষ না পারা পর্যন্ত পরবর্তী ভোট নেওয়া যাচ্ছে না। সে কারণে সমস্যা আরও বেশি হয়। সকালের ইভিএম যেটি নষ্ট হয়েছিল সেটি একজন বয়স্ক নারী ভোটারের জন্য হয়েছিল। এখনো যেটি সমস্যা করছে সেটি এমন একজন বয়স্ক ভোটারের জন্য।

কথোপকথনের একপর্যায়ে গিয়াসউদ্দিন নামে ষাটোর্ধ্ব এক ব্যক্তি ভোট দিতে আসেন। গিয়াসউদ্দিনের কাছে ইভিএম ছিল একদমই নতুন। কেন্দ্রে সিসি ক্যামেরা ও নির্দেশনা থাকায় নির্বাচন সহকারী কর্মকর্তা পোলিং বুথে ঢুকতে পারবেন না। তাই গিয়াসউদ্দিনের ভোট দিতে কমপক্ষে ১০ মিনিট সময় লেগেছে। বাইরে থেকে ওই কর্মকর্তা বিভিন্ন নির্দেশনা দিলেও সেটি গিয়াসউদ্দিন ঠিকঠাকভাবে বুঝতে পারছিলেন না। একপর্যায়ে ভোটদান শেষ করতে পারেন তিনি।

ভোট দিয়ে বাইরে এসে তিনি বলেন, ‘তিন বাটনে চাপ মারছি। হইলে হইবো।’তবে সেটি পছন্দের প্রার্থীর কিনা তিনি এখনো সে বিষয়ে নিশ্চিত নন। প্রিসাইডিং কর্মকর্তা জানান তাঁর কেন্দ্রে ২ হাজার ৬৯০ জন ভোটার রয়েছে। সকাল ১০টা পর্যন্ত ভোট পড়েছে প্রায় ২০০।


প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ