ভারতে জনপ্রিয়তা বেড়েছে রাহুলের, কমেছে মোদির

প্রকাশিত: ২৫ মে, ২০২৩ ১০:৫৮:৪৬

ভারতে জনপ্রিয়তা বেড়েছে রাহুলের, কমেছে মোদির

অনলাইন প্রতিবেদন: ভারতে জনপ্রিয়তা কমতে শুরু করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিপরীতে আগের চেয়ে জনপ্রিয়তা বেড়েছে কংগ্রেস নেতা ও দলটির সাবেক সভাপতি রাহুল গান্ধীর। সম্প্রতি ভারতের বেসরকারি সংবাদমাধ্যম এনডিটিভির এক জরিপে উঠে এসেছে এমন তথ্য।

গণমাধ্যমের এসব জরিপ নিয়ে খুব একটা মাথা ব্যথা নেই সাধারণ মানুষের। তাদের মতে, ক্ষমতায় যারাই আসুক না কেন, সাধারণ মানুষের ভাগ্যের তেমন কোন পরিবর্তন হয় না।

সম্প্রতি ভারতের ১৯টি রাজ্যে একযোগে জরিপ চালায় এনডিটিভি। মূলত ২০১৯ সালের সর্বশেষ লোকসভা নির্বাচনের আগে করা এক জরিপের সঙ্গে বর্তমান অবস্থার তুলনামূলক চিত্র তুলে ধরা হয়। দেখা যায়, আগের চেয়ে জনপ্রিয়তা বেড়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর, অন্যদিকে কমতে শুরু করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা।

বিগত জাতীয় নির্বাচনের আগে যেখানে মোদির জনপ্রিয়তা ছিল ৪৪ শতাংশ, সেখানে এবার ১ শতাংশ কমে তা দাঁড়িয়েছে ৪৩ শতাংশে। অন্যদিকে, ২০১৯ সালে রাহুল গান্ধীর জনপ্রিয়তা ছিল ২৪ শতাংশ। বর্তমানে তিন শতাংশ বেড়ে তা দাঁড়িয়েছে ২৭ শতাংশে। জরিপের তথ্য অনুযায়ী, এ মুহূর্তে নির্বাচন হলে, ৪০ শতাংশ মানুষ ভোট দেবেন বিজেপিকে। আর ২৯ শতাংশ জনসমর্থন পাবে কংগ্রেস।

তবে, জরিপের ফলাফল যাই হোক, এসব নিয়ে খুব একটা মাথাব্যথা নেই পশ্চিমা বাসিন্দাদের। তারা মনে করেন, ক্ষমতার পালাবদলে দেশের সাধারণ মানুষের ভাগ্যের তেমন কোন উন্নতি হয় না। আর এ কারণে দিনদিন রাজনীতি বিমুখ হয়ে পড়ছেন তারা।

এদিকে, আগামী বছরের লোকসভা নির্বাচনে মোদির প্রধান প্রতিপক্ষ কে হবেন, তা নিয়ে বিরোধী দলগুলোর মধ্যে চলছে তীব্র দরকষাকষি। পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল চায়, মমতাই হোক মোদির প্রধান নির্বাচনী প্রতিপক্ষ। যদিও, জরিপ অনুযায়ী দেশটির ৩৮ শতাংশ মানুষ মনে করেন, কেবলমাত্র কংগ্রেস নেতা রাহুল গান্ধীই পারেন মোদিকে হঠাতে।


প্রজন্মনিউজ২৪/এমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ