চট্টগ্রাম নগরীতে ভারী বর্ষণে জলাবদ্ধতা, দুর্ভোগ

প্রকাশিত: ২৪ মে, ২০২৩ ০৫:২৮:০৮

চট্টগ্রাম নগরীতে ভারী বর্ষণে জলাবদ্ধতা, দুর্ভোগ

চট্টগ্রাম নগরে ভারী বর্ষণে পানি জমে গেছে অনেক নিম্ন এলাকায়। পানি জমে তৈরি হয়েছে জলাবদ্ধতা। জলাবদ্ধতায় সৃষ্টি হয়েছে দুর্ভোগ। 

বুধবার সকাল থেকেই কখনো থেমে, কখনো ভারী বৃষ্টিতে এ জলাবদ্ধতা তৈরি হয়।

চট্টগ্রাম আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। চট্টগ্রামসহ দেশের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হতে পারে। এ পরিস্থিতি আরও দুইদিন থাকতে পারে। বিকালেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ে।  
পতেঙ্গার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ সুমন সাহা বলেন, বর্তমান মৌসুমে এমন বৃষ্টি হয়ে থাকে। এ পরিস্থিতি আরও কয়েকদিন থাকতে পারে। আকাশ মেঘাচ্ছন্ন থাকলেও বৃষ্টি তেমন হচ্ছে না।   

খোঁজ নিয়ে জানা যায়, বৃষ্টি শুরুর পর আধা ঘণ্টার মধ্যেই নগরের বিভিন্ন এলাকায় পানি জমে যায়। দুপুরে বৃষ্টি থামার প্রায় দেড় ঘণ্টা পরও নামেনি পানি। কোথাও হাঁটুপানি, কোথাও গোড়ালি পর্যন্ত জমে যায়। নগরের চকবাজার, ষোলশহর, ২ নম্বর গেট, শুলকবহর, কাপাসগোলা, কাতালগঞ্জ, ডিসি রোড, পাঠানটুলী, আগ্রাবাদ, হালিশহরসহ বিভিন্ন নিম্ন এলাকায় পানি জমে যায়। এতে জলাবদ্ধতায় দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ।

কাপাসগোলা এলাকার বাসিন্দা আনিসুল ইসলাম বলেন, আমাদের এলাকায় বৃষ্টি হলেই পানি জমে যায়। দেড় থেকে দুই ঘণ্টা লাগে এ পানি নামতে। এ দুর্ভোগ গত অন্তত দুই দশক ধরে।

প্রসঙ্গত, চট্টগ্রাম নগরের জলাবদ্ধতা নিরসনে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্পের কাজ চলছে। এর মধ্যে সিডিএ দুটি, পানি উন্নয়ন বোর্ড একটি ও চট্টগ্রাম সিটি করপোরেশন একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এক সঙ্গে চারটি প্রকল্প চলমান থাকলেও জলাবদ্ধতা নিরসন হচ্ছে না।


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ