জবিতে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালন

প্রকাশিত: ২২ মে, ২০২৩ ১০:৩৪:৪৩ || পরিবর্তিত: ২২ মে, ২০২৩ ১০:৩৪:৪৩

জবিতে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালন

জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গত (২১মে) রবিবার বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় অডিটরিয়ামে ন্যাচার স্টাডি এন্ড কনজারভেশন ক্লাব প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে বিশ্ব পরিযায়ী পাখি দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রাণিবিদ্যা  বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল্লাহ আল মাসুদ এবং ক্লাবের উপদেষ্টা অনির্বাণ সরকারের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠান পরিচালিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, লাইফ এন্ড আর্থ সাইন্সের ডিন অধ্যাপক  ড. মনিরুজ্জামান খন্দকার বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের সভাপতি সজীব বিশ্বাস। এরপর বাংলাদেশের পরিযায়ী পাখির সার্বিক অবস্থা এবং পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন এ বি এম সারোয়ার আলম, অনির্বাণ সরকার, মো. আব্দুল আলীম ঢাকা বার্ড ক্লাবের সভাপতি ইনাম আল হক।

লাইফ এন্ড আর্থ সাইন্সের ডিন ড. মনিরুজ্জামান বলেন, পরিযায়ী পাখি আমাদের দেশে আসে প্রজননের জন্য। আর আমরা অসচেতনতা বশত তাদের ধরে খেয়ে থাকি। এভাবে বিলুপ্ত হয়ে যেতে পারে আমাদের পরিযায়ী পাখি। এ ব্যাপারে আমাদের প্রাণিবিদ্যা বিভাগকে আরো সচেতন ও সোচ্চার হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

ট্রেজারার ড. কামালউদ্দীন বলেন, প্রাণিবিদ্যা বিভাগের ন্যাচার স্টাডি এন্ড কনজারভেশন যে বিশ্বপরিযায়ী  পাখি দিবসের মত কার্যক্রম করছে তা সত্যিই প্রশংসনীয়। এ ধরনের সচেতনতামূলক কর্মকান্ডের মাধ্যমে পরিযায়ী পাখি ধরা, বিক্রি করা, খাওয়া ধীরে ধীরে বন্ধ হবে।

পাখিদের ধরা, খাওয়া প্রতিরোধ করতে 'জাদুর চড়ের পরিযায়ী পাখিরা' শিরোনামে নাটক এবং সবশেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্তি ঘোষনা করা হয়।

উল্লেখ্য, পরিযায়ী পাখিদের সম্পর্কে বিশ্বজুড়ে সচেতনতা বাড়াতে ২০০৬ সাল থেকে মে মাসের দ্বিতীয় শনিবার বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়ে আসছে। পরিযায়ী পাখিদের আবাস স্থল নিরাপদ রাখা বিচরণস্থল সংরক্ষণ ও পাখির নিরাপত্তা রক্ষার উদ্দেশ্যে এই দিবস পালিত হয়।


প্রজন্মনিউজ২৪/এমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ