পাস্তা সেদ্ধ পানি ফেলে না দিয়ে এসব কাজে ব্যবহার করুন

প্রকাশিত: ২০ মে, ২০২৩ ০৪:৪৪:১৮

পাস্তা সেদ্ধ পানি ফেলে না দিয়ে এসব কাজে ব্যবহার করুন

লাইফস্টাইল ডেস্ক: অনেকের বাড়িতেই কমবেশি পাস্তা রান্না হয়। রান্নার আগে পাস্তা সেদ্ধ করার পর সাধারণত আমরা পানিটা ছেঁকে ফেলে দিই। কিন্তু এই পানি ফেলে না দিয়ে যদি রেখে দেন, তাহলে নানা ঘরোয়া কাজে লাগাতে পারবেন। নিশ্চয়ই ভাবছেন, পাস্তা সেদ্ধ করা পানি কোন কাজেই বা লাগবে? পাস্তা সেদ্ধ করা পানি নানান কাজে ব্যবহার করা যায়। এ প্রতিবেদনে এরকম কিছু ব্যবহার তুলে ধরা হলো।

১.পাস্তা সেদ্ধ পানি স্টার্চ পূর্ণ হয়। এছাড়াও, এই পানি খনিজ ও ভিটামিন সমৃদ্ধ, যা গাছপালা এবং ফুলের বৃদ্ধির জন্য সহায়ক। তাই পাস্তা সিদ্ধ পানি ফেলে না দিয়ে আপনার বাগানের গাছাপালায় দিতে পারেন।

২.পিৎজার ময়দা মাখার সময় ব্যবহার করতে পারেন পাস্তা সেদ্ধ করা পানি। এই পানিতে আগে থেকেই লবণ আর তেল দেওয়া হয়, ফলে পিৎজা হয় তুলেতুলে নরম। শুধু পিৎজা নয়, বাড়িতে পাউরুটি বানাতে চাইলেও এই টোটকা কাজে লাগবে আপনার।

৩.ভাত রান্নায় ব্যবহার করতে পারেন পাস্তার পানি। ভাত রান্নার জন্য কলের পানির পরিবর্তে পাস্তার সেদ্ধ করা পানি দিন। কিংবা কলের পানির সঙ্গে পাস্তা সেদ্ধ করা পানি মিশিয়ে দিন। এতে ভাত দ্রুত সেদ্ধ হবে এবং সুস্বাদু হবে।

৪.একই কথা ডালের জন্যও প্রযোজ্য। যেকোনো ডাল রান্না করার আগে ধুয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হয়। মটর ডাল বা ছোলার ডালের ক্ষেত্রে তা আরো বেশিক্ষণ ভিজিয়ে রাখতে হয়। এই ডালগুলো এমনিতে বেশ শক্ত এবং সেদ্ধ হতেও অনেক সময় লাগে। তাই সাধারণ পানির বদলে পাস্তা সেদ্ধ করা গরম পানিতে ডাল ভিজিয়ে রাখুন। রান্নার সময় দেখবেন, অনেক কম সময় লাগছে।

৫.রান্নার সময় মসলা ভালো করে না কষালে তরকারি ভালো স্বাদ হয় না। অনেক সময় মসলা একটু বেশি শুকিয়ে গিয়ে কড়াইয়ে লেগে যায়। তখন আমরা সামান্য পানি দিয়ে ঠিক করে নিই। এই পানিটা না দিয়ে যদি পাস্তা সেদ্ধ করা পানি ব্যবহার করা হয়, তাহলে তরকারি অনেক বেশি সুস্বাদু হতে পারে।

তথ্যসূত্র: দ্য ডেইলি মিল


প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ