‘৪ কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন’

প্রকাশিত: ১৮ মে, ২০২৩ ১১:০৬:১১

‘৪ কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন’

প্রজন্ম নিউজ ডেস্ক: বিশ্বে উচ্চ রক্তচাপের রোগী দিন দিন বাড়ছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। সব মিলিয়ে দেশে উচ্চ রক্তচাপে ভোগা রোগীর সংখ্যা প্রায় ৪ কোটি।

বুধবার বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে মঙ্গলবার ঢাকা মেডিক্যাল কলেজে বাংলাদেশ মেডিসিন সোসাইটি ও স্বাস্থ্য অধিদপ্তর যৌথভাবে এক সেমিনারের আয়োজন করে। এতেই উঠে আসে ওই তথ্য।

১৭ মে পালিত হচ্ছে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস। ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগের সদস্য হিসেবে ‘হাইপারটেনশন কমিটি অফ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অফ বাংলাদেশ’ ২০০৬ সাল থেকে প্রতি বছর এই দিনে দিবসটি পালন করে আসছে।

এবারের দিবসের প্রতিপাদ্য ‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন এবং দীর্ঘজীবী হোন’।

সেমিনারে বলা হয়, দেশের জনসংখ্যার ২৭ শতাংশ বা চার কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। আবার তাদের মধ্যে ৫৯ শতাংশ জানেনই না যে, তারা এই রোগে ভুগছেন। ওষুধ গ্রহণ করার পরও ৮৮ শতাংশ মানুষের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে নেই।

মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ। তিনি বলেন, ‘অনিয়ন্ত্রিত রক্তচাপ হৃদ্‌যন্ত্র, কিডনি, মস্তিষ্ক ও চোখের ক্ষতি করে। নিয়ন্ত্রণহীন উচ্চ রক্তচাপ হঠাৎ মৃত্যু ডেকে আনতে পারে।’

২০২২ সালে প্রতি পাঁচজনে একজন বা জনসংখ্যার ২১ শতাংশ উচ্চ রক্তচাপে আক্রান্ত ছিলেন।

বিশেষজ্ঞরা বলছেন, এই উচ্চ রক্তচাপের কারণে হৃদরোগ, হৃদরোগজনিত মৃত্যুঝুঁকি, স্ট্রোক এবং কিডনি বিকল হয়ে মৃত্যুর হার কয়েকগুণ বেড়ে যায়।


প্রজন্মনিউজ২৪/এসএস

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ