আরব আমিরাতে যেভাবে সহজে ঋণ পাবেন প্রবাসীরা

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২৩ ০৪:১৭:৫৪ || পরিবর্তিত: ২৮ মার্চ, ২০২৩ ০৪:১৭:৫৪

আরব আমিরাতে যেভাবে সহজে ঋণ পাবেন প্রবাসীরা

আন্তর্জাতিক ডেস্কঃ মাত্রই মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে পাড়ি জমিয়েছেন? এখন প্রয়োজন একটি গাড়ি বা অন্য কিছু। এজন্য প্রয়োজন ঋণ!  যদি আপনার কাছে ফরেন ক্রেডিট রিপোর্ট থাকে তাহলে  খুব সহজেই ঋণ পেয়ে যাবেন। করতে হবে না দৌড়ঝাপ।

আরব আমিরাতে ফরেন ক্রেডিট রিপোর্ট সেবাটি এ মাসের ৭ তারিখ চালু করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান নোভা ক্রেডিটের সহযোগিতায় এই সেবাটি নিয়ে এসেছে ইতিহাদ ক্রেডিড ব্যুরো (এইসিবি)।

নোভা ক্রেডিট হলো সেই কোম্পানি— যেটি প্রবাসীদের তাদের নতুন দেশে আর্থিক সহায়তা পেতে সহায়তা করে থাকে। বৈশ্বিক ক্রেডিট ব্যুরো এবং ব্যাংকের লেনদেনের বিষয়টি সমন্বয় করে তারা এ সেবা দেয়।

এই নতুন সেবা অনুযায়ী—  আরব আমিরাত ২০টিরও বেশি দেশের প্রবাসীদের পূর্বের আর্থিক লেনদেনের বিষয়টি বিবেচনা করে সহজে ঋণ দেওয়া হবে। যার মধ্যে রয়েছে যুক্তরাজ্য, ভারত ও ফিলিপাইন। তবে বাংলাদেশের নাম আলাদাভাবে বলা হয়নি।

ফরেন ক্রেডিট রিপোর্ট কী?
এইসিবির প্রধান নির্বাহী মারওয়ান আহমেদ লুতফি বলেছেন, ফরেন ক্রেডিড রিপোর্টের মাধ্যমে প্রবাসীদের নিজ দেশে বা পূর্বের আর্থিক লেনদেনের রেকর্ড বের করা হবে।

এরমাধ্যমে ঋণ বা ক্রেডিট কার্ডের আবেদনকারীর পূর্বের আর্থিক লেনদেন কেমন ছিল সেটি বের হয়ে আসবে। আর যে ব্যক্তির নিজ দেশের ব্যাংকের সঙ্গে আর্থিক লেনদেন ভালো ছিল তিনি সহজেই ঋণ পেয়ে যাবেন। আগে বিষয়টি অনেক সময় সাপেক্ষ ছিল।

কীভাবে ফরেন ক্রেডিট রিপোর্ট পাওয়া যাবে?
আরব আমিরাতের যেসব ব্যাংকে এ সেবা আছে তারা যখন ক্রেডিট কার্ড বা ঋণের জন্য আবেদন করবেন— তারা ফরেন ক্রেডিট রিপোর্ট পেতে চাইলে ওই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানকে পূর্বের আর্থিক লেনদেনের ইতিহাস বের করার অনুমতি দিতে হবে শুধু।

অনুমতি দিলে নোভা ক্রেডিট পুরোনো সব তথ্য জড়ো করে একটি ফরেন ক্রেডিট রিপোর্ট তৈরি করে দেবে। যেটি ব্যাংক এবং ঋণ প্রত্যাশীর কাছে ইমেইলের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে এবং ৭২ ঘণ্টার মধ্যে এটি ডাউনলোড করে নিতে হবে। এজন্য খরচ করতে হবে না কোনো অর্থ। সূত্র: গালফ নিউজ


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ