মরক্কোর বিপক্ষে ব্রাজিলের হারের কারন

প্রকাশিত: ২৬ মার্চ, ২০২৩ ০৫:১১:২৪ || পরিবর্তিত: ২৬ মার্চ, ২০২৩ ০৫:১১:২৪

মরক্কোর বিপক্ষে ব্রাজিলের হারের কারন

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপের দুঃসহ স্মৃতি ভুলে প্রথমবারের মতো মাঠে নেমেছিল ব্রাজিল। কিন্তু এবারও হারের যন্ত্রণা সহ্য করতে হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। ইতিহাস গড়ে আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনাল খেলা মরক্কোর বিপক্ষে হারতে হয়েছে সেলেসাওদের। রোববার তাঞ্জিয়েরের ইবনে বতুতা স্টেডিয়ামে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়েছে হাকিমিরা।

মরক্কোর হয়ে গোল দুটি করেন সোফিয়ান বৌফল ও আব্দেলহামিদ সাবিরি। ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন ক্যাসেমিরো। ব্রাজিলের বিপক্ষে এটিই মরক্কোর প্রথম জয়। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের এই হারের পেছনে রয়েছে বেশ কয়েকটি কারণ।
ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেছেন ক্যাসেমিরো।

চোটের কারণে মরক্কোর বিপক্ষে ছিলেন না নেইমার-থিয়াগোর মত বড় তারকারা। আক্রমণভাগে নেইমারের অনুপস্থিতি ছিল স্পষ্ট। আর রক্ষণে ব্রাজিল টের পেয়েছে থিয়াগোর মত অভিজ্ঞতা কারও না থাকা। এতে প্রতিপক্ষ থেকে কিছুটা পিছিয়ে ছিল ব্রাজিল।

এই হারের পেছনে আরেকটি কারণ হতে পারে স্থায়ীভাবে কোনো কোচ না থাকা। বিশ্বকাপের তিন মাস পার হলেও এখনো নতুন কোচ পায়নি ব্রাজিল। মাঝে কোচ হিসেবে রিয়াল মাদ্রিদের কার্লো আনচেলত্তির নামও শোনা যায়। শেষ পর্যন্ত কোচ না পেয়ে ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব দেওয়া হয়েছে রামন মেনেজেসকে। তার অধীনে অল্প সময়ে ব্রাজিল যে গুছিয়ে উঠতে পারেনি, সেটা মরক্কোর ম্যাচেই দেখা গেছে।

কাতার বিশ্বকাপে দুর্দান্ত খেলেছে আফ্রিকার দেশ মরক্কো। ইতিহাস গড়ে আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছে তারা। নিজেদের সেই আত্মবিশ্বাস ব্রাজিলের বিপক্ষেও ফিরিয়ে এনেছে তারা। মরক্কোর এই আত্মবিশ্বাসী ফুটবলও বাড়তি চাপে ফেলেছে ব্রাজিলকে। যেই চাপে ম্যাচ বের করতে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
ব্রাজিলের শুরুর একাদশ।

মরক্কোর বিপক্ষে ব্রাজিল দলে অভিজ্ঞদের পাশাপাশি পাঁচ তরুণের অভিষেক হয়েছে। অভিজ্ঞদের না থাকা ও আত্মবিশ্বাসের অভাবে ম্যাচটিকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে পারেনি লাতিন আমেরিকার দেশটি। তরুণরা হয়তো আন্তর্জাতিক ম্যাচের চাপ সামলাতে পারেননি


প্রজন্মনিউজ২৪/জেড আই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন