স্বাধীনতা যেভাবে এলো

প্রকাশিত: ২৬ মার্চ, ২০২৩ ০২:১৬:০৪ || পরিবর্তিত: ২৬ মার্চ, ২০২৩ ০২:১৬:০৪

স্বাধীনতা যেভাবে এলো

পাকিস্তান সেনাবাহিনীর সশস্ত্র আক্রমণ ও হত্যাযজ্ঞের মধ্য দিয়ে ১৯৭১ সালের ২৬ মার্চ সূর্যোদয় হয়েছিল । এই রাতে ঢাকায় হাজারো মানুষের প্রাণহানি হয়েছিল। পাকিস্তানি সেনাবাহিনী এই রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়, পিলখানার ইপিআর সদর দপ্তর, রাজারবাগ পুলিশ লাইনসসহ শহরজুড়ে একযোগে নৃশংস হত্যাযজ্ঞ চালিয়েছিল। তারা সেই সেনা অভিযানের সাংকেতিক নাম দিয়েছিল অপারেশন ‘সার্চলাইট’।

এই দিন বিশ্ববিদ্যালয় এলাকায় পাকিস্তান সেনাবাহিনী হত্যাযজ্ঞ চালিয়ে একাধিক গণকবর খুঁড়ে শত শত মৃতদেহ মাটিচাপা দিয়ে তার ওপর বুলডোজার চালিয়েছিল। ঢাকার অন্যান্য এলাকায়ও একইভাবে হত্যাযজ্ঞ চালিয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনী। শুধু ঢাকা নয়, চট্টগ্রাম, কুমিল্লা, খুলনা, যশোর, রংপুর, সৈয়দপুর ও সিলেটেও চলেছিল সামরিক অভিযান।

২৫ মার্চ মধ্য রাতে শেখ মুজিবুর রহমান পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে গ্রেপ্তার হন। গ্রেপ্তার হবার একটু আগে রাত ১২টার পর (২৬শে মার্চের প্রথম প্রহরে) তিনি বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্রে স্বাক্ষর করেন যা চট্টগ্রামে অবস্থিত তৎকালীন ই.পি.আর এর ট্রান্সমিটারে করে প্রচার করার জন্য পাঠানো হয়।

ঘোষণাটি হলো, ‘এটাই হয়ত আমার শেষ বার্তা, আজ থেকে বাংলাদেশ স্বাধীন। আমি বাংলাদেশের মানুষকে আহ্বান জানাই, আপনারা যেখানেই থাকুন, আপনাদের সর্বস্ব দিয়ে দখলদার সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ পর্যন্ত প্রতিরোধ চালিয়ে যান। বাংলাদেশের মাটি থেকে সর্বশেষ পাকিস্তানি সৈন্যটিকে উৎখাত  করা এবং চূড়ান্ত বিজয় অর্জনের আগ পর্যন্ত আপনাদের যুদ্ধ অব্যাহত থাকুক।’

এ ঘোষণার মধ্যে দিয়ে শুরু হয় স্বাধীনতা যুদ্ধ।  দীর্ঘ ৯ মাসের যুদ্ধে  ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এই সোনার বাংলা। 

হাসিব মৃধা
শিক্ষার্থী, লিবার্টি ল কলেজ।

এ সম্পর্কিত খবর

হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি দূতের পরিচয়পত্র পেশ

উচ্চমূল্যের মুঠোফোন প্যাকেজ গ্রাহকদের দুর্ভোগ বাড়িয়েছে

ইউ এন ও এর সভাপতিত্বে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের সংবিধান শক্ত অবস্থানে রয়েছে

ইউআইটিএসে দিন ব্যাপী স্বাধীনতা দিবস উদযাপন

সিলেট সেনানিবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সমরাস্ত্র প্রদর্শনী

শিক্ষাপ্রতিষ্ঠানে ২৬ দিনের ছুটি শুরু

ফরিদপুরে ২৬ শে মার্চ উপলক্ষে বর্ণিল আয়োজনে উদযাপিত হয় মহান স্বাধীনতা দিবস

শরীয়তপুর পলিটেকনিক ইনস্টিটিউটে ২৬ মার্চ উপলক্ষে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

মহান স্বাধীনতা দিবসে শহীদ পুলিশ সদস্যদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী আইজিপির শ্রদ্ধা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ