ঠাকুরগাঁওয়ে ২০০ বছরের বিস্ময়কর সূর্যপূরী আমগাছ

প্রকাশিত: ২৬ মার্চ, ২০২৩ ১১:৫৩:৫৬ || পরিবর্তিত: ২৬ মার্চ, ২০২৩ ১১:৫৩:৫৬

ঠাকুরগাঁওয়ে ২০০ বছরের বিস্ময়কর সূর্যপূরী আমগাছ

আব্দুল্লাহ আজাদ ঠাকুরগাঁও প্রতিনিধিঃ ঠাকুরগাঁও বাংলাদেশের সর্বউত্তরের দুটি জেলার একটি এই জেলার বালিয়াডাঙ্গী উপজেলায় প্রায় দুই বিঘা জমিজুড়ে ডালপালা ছড়িয়ে দাঁড়িয়ে আছে প্রায় দুই শত বছর বয়সী একটি সূর্যপুরী আমগাছ। দূর থেকে দেখে মনে হতে পারে এটি বিশাল একটি বট গাছ। এই আমগাছের অবস্থান বালিয়াডাঙ্গী উপজেলার আমজানখোর ইউনিয়নের মন্ডুমালা গ্রামে। প্রতিনিয়ত দেশ-বিদেশে হতে দর্শনার্থীর ভিড় জমছে মন্ডুমালা গ্রামে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, সূর্যপূরী আমের একটি জাতের নাম । ঠাকুরগাঁওয়ের মানুষের প্রিয় এক আমের চাহিদা পুরো দেশজুড়ে। সুস্বাদু, সুগন্ধী, রসালো আর ছোট আঁটি সূর্যপুরীর বৈশিষ্ট্য। গাছটির উচ্চতা প্রায় ৮৫ ফুট পরিধি প্রায় ৩৫ ফুট। মূল গাছের তিন দিকে অক্টোপাসের মতো মাটি আঁকড়ে ধরেছে ১৯টি মোটা মোটা ডালপালা।

গাছের মালিক নূর ইসলাম জানান, বয়সের ভারে ডালপালা নুয়ে পড়লেও গাছটির শীর্ষভাগে আছে সবুজের সমারোহ এখনও পুরো গাছজুড়ে আম ধরে। এবারও গাছটিতে প্রচুর মুকুল ধরেছে। প্রায় ৭৪ শতক মাটিজুড়ে বিস্তৃত আমগাছটি।তিনি আরও বলেন গতবছর এ গাছ থেকে প্রায় লাখ টাকার আম বিক্রি হয়েছিল।এইবারও বেশ ভালোই মুকুল ধরেছে, আশা করছি এইবারও বেশ ভালো টাকার আম বিক্রি হবে।

রংপুর থেকে আসা এক মাদরাসা ছাত্রের সাথে কথা বলে জানা যায়, ফেইসবুকের মাধ্যমে আমি এই গাছটির কথা জানতে পারি। আরও জানতে পারি যে এটি এশিয়ার সব থেকে বড় তাই আমার সকল বন্ধুরা মিলে ঠাকুরগাঁওয়ে আসা।

দিনাজপুর থেকে দেখেতে আসা বিশ্ববিদ্যালয় ছাত্র রেজওয়ান আলী বলেন, অনেক আগে থেকে এই গাছটির কথা শুনে আসছি টিভি ও মোবাইলেও অনেকবার দেখেছি তবে এই প্রথম ঠাকুরগাঁওয়ে আসলাম সরাসরি দেখে খুব ভালো লাগছে। আরও ভালো লাগতো যদি এই গাছের পাকা আম খেয়ে যেতে পারতাম।

প্রজন্মনিউজ২৪/আজাদ/নূর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ