বৃষ্টি চলতে পারে রাত পর্যন্ত, শিলাবৃষ্টির আশঙ্কা

প্রকাশিত: ২৫ মার্চ, ২০২৩ ০৫:৫৪:৪০ || পরিবর্তিত: ২৫ মার্চ, ২০২৩ ০৫:৫৪:৪০

বৃষ্টি চলতে পারে রাত পর্যন্ত, শিলাবৃষ্টির আশঙ্কা

অনলাইন ডেস্ক: রাজধানীতে আজ বিকেলে বৃষ্টিপাত শুরু হয়। আবহাওয়া অধিদপ্তর বলছে,  বৃষ্টি রাত পর্যন্ত চলতে পারে। চৈত্রের খরতাপ যেন আসি আসি করে আসছে না। বরং আকাশে যেন মেঘ আর রোদের মধ্যে লুকোচুরি খেলা শুরু হয়েছে। দিনে হালকা একটু রোদের পর বিকেল গড়াতে আবারও বৃষ্টি শুরু হচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শনিবার বিকেল থেকে শুরু হওয়া ওই বৃষ্টি রাত পর্যন্ত চলতে পারে। আগামী দুই–তিন দিন রোদ ও আর বৃষ্টির লুকোচুরির পর ২৮ মার্চ থেকে বৃষ্টি বাড়তে পারে। সঙ্গে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টির আশঙ্কাও আছে।

আবহাওয়াবিদরা বলছেন, বছরের এই সময়টাতে সাধারণত দিনে প্রখর রোদ থাকে। বিকেল গড়াতেই দমকা হাওয়া ও কালবৈশাখী ঝড় শুরু হয়। সঙ্গে এক পশলা বৃষ্টিও ঝরে। কিন্তু এ বছর আবহাওয়ার ওই ব্যাকরণ কাজ করছে না। প্রায় প্রতিদিন সকাল থেকে সূর্য ও মেঘের মধ্যে যেন লড়াই শুরু হয়। সূর্য্যি মামা চোখ রাঙাতে না রাঙাতে মেঘ এসে তাকে ঢেকে দিচ্ছে। কোথাও কোথাও হালকা বৃষ্টিও ঝরছে। কিন্তু দমকা হাওয়া তেমন গতি না পাওয়ায় তা কালবৈশাখী ঝড়ে পরিণত হতে পারছে না।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এই মাসে কালবৈশাখী প্রবল হওয়ার সম্ভাবনা কম। দেশের কোথাও কোথাও দমকা হাওয়া বয়ে গেলেও তা প্রবল রূপ নিচ্ছে না। দেশের বেশীর ভাগ এলাকায় ঘন্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বাতাসের গতি নিয়ে আপাতত কালবৈশাখী আসার আশঙ্কা কম। আগামী মঙ্গলবার থেকে উল্টো বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। তীব্র কালবৈশাখী ঝড় আর বজ্রপাতের মৌসুম আসতে আগামী এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বলেন, টানা তীব্র রোদ থাকলে সন্ধার পর জলীয়বাস্প বেড়ে গেলে সাধারণত কালবৈশাখী ঝড় তৈরি হয়। এবার এ ধরনের টানা রোদের দেখা কম পাওয়া যাচ্ছে। বরং দিনের বেলা আকাশে সামান্য মেঘ এসে রোদের তীব্রতা কমিয়ে দিচ্ছে। তবে আজ রাত পর্যন্ত বৃষ্টি ঝরতে পারে এই পূর্বাভাস দিয়ে তিনি বলেন, আগামী কয়েকদিন এমন রোদ–বৃষ্টি থাকতে পারে। ২৯ মার্চ থেকে বৃষ্টি বেড়ে এপ্রিলের শুরুতে কালবৈশাখী এবং বজ্রপাত বাড়তে পারে।

রাজধানীতে আজ বিকেলের বৃষ্টিতে গরম কমেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এপ্রিলের শুরুতে সারা দেশে কালবৈশাখী এবং বজ্রপাত বাড়তে পারে।
রাজধানীতে আজ বিকেলের বৃষ্টিতে গরম কমেছে। আবহাওয়া অধিদপ্তরের হিসেব অনুযায়ী, আজ সকাল থেকে দুপুর তিনটা পর্যন্ত সিলেট বিভাগের হালকা বৃষ্টি হয়েছে। ওই বিভাগের প্রায় সবগুলো জেলায় আট থেকে ১২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত রাজধানীসহ দেশের মধ্যাঞ্চলে বৃষ্টি চলছে।


প্রজন্মনিউজ২৪/জেএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ