যে দুধে হৃদ্‌যন্ত্র ভালো থাকে

প্রকাশিত: ২৪ মার্চ, ২০২৩ ০২:৪২:৫৩ || পরিবর্তিত: ২৪ মার্চ, ২০২৩ ০২:৪২:৫৩

যে দুধে হৃদ্‌যন্ত্র ভালো থাকে

লাইফস্টাইল ডেস্ক: ডায়েটের খাদ্যতালিকা থেকে অনেকেই দুধকে বাদ দিয়ে দেন। আর যারা নিরামিষাশী তারা প্রাণিজাত সব খাবারই বর্জন করেন। মাছ-মাংস তো নয়ই, তারা দুধ আর দুধের তৈরি খাবারও (ছানা, দই, পনির, সন্দেশ, রসগোল্লা) খান না। অনেকে আবার দুধ সহ্যও করতে পারেন না। হার্টের রোগের ভয়েও অনেকে দুধ খাওয়া ছেড়ে দেন।

বিশেষ করে যারা ল্যাকটোজ সহ্য করতে পারেন না, তাদের পক্ষে দুধ খাওয়া বেশ অসুবিধাজনক। তবে যারা ডায়েট করেন এবং যারা ল্যাকটোজ সহ্য করতে পানে না, তারাও ভরসা রাখতে পারেন কাজু দুধের ওপর। পুষ্টিবিদদের মতে, কাজু দুধ বেশ পুষ্টিগুণ সমৃদ্ধ। এটি হৃদ্‌যন্ত্রকে সুস্থ রাখে ও ওজন নিয়ন্ত্রণে সহায়কও বটে।

অনেকেই মনে করেন, বেশি মাত্রায় কাজুবাদাম খেলে ওজন বেড়ে যায়। তাদের ধারণা, কাজুতে রয়েছে বেশ কিছুটা ‘ফ্যাট’ বা স্নেহপদার্থ, যা ওজন বৃদ্ধির কারণ হয়ে দাঁড়ায়। তবে চিকিৎসকরা বলছেন ভিন্ন কথা। তারা জানান, কাজুতে ফ্যাট থাকলেও এটিকে ‘গুড ফ্যাট’ বলা হয়। অর্থাৎ এ স্নেহপদার্থ ওজন বৃদ্ধি করে না। ডায়েটে কাজু দুধ রাখলে হজম ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

কাজুবাদমে রয়েছে বিশেষ একধরনের অ্যান্টি-অক্সিডেন্ট, যা চোখের রেটিনার জন্য উপকারী। এটি দৃষ্টিশক্তিকে ভালো রাখে। এর গুণে রেটিনা নানা ধরনের সমস্যা থেকে রক্ষা পায়। বয়সজনিত দৃষ্টিশক্তি দুর্বল হয়ে পড়ে। ডায়েটে কাজু দুধ রাখলে সে ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যাবে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নিয়মিত কাজুবাদাম খেলে হৃদ্‌রোগের আশঙ্কা কমে যায়। কাজুতে থাকা নানা উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণ করে হৃদ্‌যন্ত্রকে ভালো রাখে। রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে কাজুবাদাম। তাই হৃদ্‌যন্ত্রকে ভালো রাখতে পুষ্টিবিদরা ডায়েটে কাজু দুধ রাখার পরামর্শ দেন।

ডায়েটে কাজু দুধ রাখলে ত্বকের জেল্লাও বৃদ্ধি পায়। সেই সঙ্গে ত্বক উজ্জ্বল ও নমনীয় হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত কাজুবাদাম খায়, তাদের ত্বকের ক্যানসারের আশঙ্কাও অনেক কমে যায়।

কাজু দুধে প্রচুর মাত্রায় জিঙ্ক থাকে, যা রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। কাজুতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। কাজু দুধে থাকা ট্রিপটোফ্যান (প্রোটিন গঠনকারী অ্যামিনো অ্যাসিড) অনিদ্রার সমস্যা দূর করে।


প্রজন্মনিউজ২৪/জিসান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ