‘নগদ বিশ্বের দ্রুততম বর্ধনশীল এমএফএস’

প্রকাশিত: ২৩ মার্চ, ২০২৩ ১২:৪৮:২১

‘নগদ বিশ্বের দ্রুততম বর্ধনশীল এমএফএস’

নগদ বিশ্বের সবচেয়ে দ্রুত বাড়তে থাকা এমএফএস প্রতিষ্ঠান বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, মাত্র তিন বছরে বিলিয়ন ডলার কোম্পানিতে পরিণত হয়েছে নগদ। এই বিলিয়ন ডলার কোম্পানিতে পরিণত হতে বিকাশের ১০ বছর সময় লেগেছিল বলে তিনি জানান।

রাজধানীতে মেঘনা ব্যাংকের এমএফএস ‘মেঘনা পে’-এর উদ্বোধনী অনুষ্ঠানে মঙ্গলবার (২১ মার্চ) এসব কথা বলেন প্রতিমন্ত্রী। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নগদ-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিস হিসেবে ‘নগদ’ যাত্রা শুরু করে ২০১৯ সালে। শুরুতেই তারা অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে বিপ্লব করে ফেলে ইলেকট্রনিক কেওয়াইসি চালু করে এবং *১৬৭# ডায়াল করে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি আবিষ্কার করে।

মেঘনা ব্যাংক লিমেটেডের মোবাইল ব্যাংকিং অ্যাপ মেঘনা পে উদ্বোধন অনুষ্ঠানের বিশেষ অতিথি নগদ-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ‘আমরা একটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসেবে মেঘনা পে-এর টেকনোলজিক্যাল যেকোনো সহযোগিতায় পাশে থাকব। কারণ আমরা বিশ্বাস করি বাজারে মনোপলি ভাঙতে আমরা যদি মেঘনা পে-এর পাশে থেকে কাজ করি, তাহলে বাজার উপকৃত হবে, মানুষও উপকৃত হবে।’ তিনি বলেন, ‘আমরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে চাই।’

ই-কেওয়াইসির পাশাপাশি কয়েকটি বাটন চেপে অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করেছে নগদ। এতে সয়ংক্রিয়ভাবে ডাটাবেজ থেকে তথ্য সংগ্রহ করে অ্যাকাউন্ট খোলা যায়।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশ ডাক বিভাগের সঙ্গে নগদ-এর পার্টনারশিপ এবং পরিচয়-এর সঙ্গে আইসিটি বিভাগের চুক্তির ফলে নগদ বিপ্লব করে ফেলতে পেরেছে। ‘আমাদের পোস্টের (ডাক বিভাগের) সঙ্গে নগদ-এর পার্টনারশিপের ভিত্তিতে এবং আইসিটির সঙ্গে পরিচয়-এর পার্টনারশিপের ভিত্তিতে নগদ মাত্র তিন বছরে বিলিয়ন ডলার কোম্পানিতে পরিণত হয়েছে। যে বিলিয়ন ডলার কোম্পানি হতে বিকাশের সময় লেগেছিলো ১০ বছর।’

পরিচয় ও আইসিটি বিভাগের চুক্তির ফলে নগদ-এর ডিজিটাল কেওয়াইসি এবং বাটন চেপে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি প্রাণ পেয়েছে। যাত্রা শুরু করার চার বছরের মধ্যে এসব প্রযুক্তির কারণে প্রায় সাড়ে সাত কোটি গ্রাহকের পরিবারে পরিণত হয়েছে নগদ। যেকোনো মোবাইল ফোন থেকে *১৬৭# ডায়াল করে সহজে আর্থিক অ্যাকাউন্ট খোলার যে উদ্ভাবন তার জন্যে ২০২০ সালে ‘উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯’ পেয়েছে নগদ।


প্রজন্মনিউজ২৪/হাসিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ