রমজান উপলক্ষে আরব আমিরাতে হাজারেরও বেশি বন্দিকে মুক্তি

প্রকাশিত: ২১ মার্চ, ২০২৩ ০১:৩৬:৪৫

রমজান উপলক্ষে আরব আমিরাতে হাজারেরও বেশি বন্দিকে মুক্তি

বছর ঘুরে আবারও শুরু হতে চলেছে পবিত্র রমজান মাস। চাঁদ দেখার ওপর নির্ভর করে বুধবার বা বৃহস্পতিবার থেকে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মাহে রমজান শুরু হতে পারে।

রমজানকে সামনে রেখে দেশে দেশে শুরু হয়েছে প্রস্তুতি। আর পবিত্র এই মাস উপলক্ষে এক হাজারেরও বেশি বন্দিকে মুক্তির নির্দেশ দিয়েছে আবর আমিরাত। মঙ্গলবার (২১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, রমজান উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ কারাগার থেকে ১ হাজার ২৫ বন্দিকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন। ক্ষমাপ্রাপ্ত এসব বন্দিকে বিভিন্ন অপরাধের জন্য কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছিল।

খালিজ টাইমস বলছে, পবিত্র রমজান মাস-সহ গুরুত্বপূর্ণ ইসলামিক নানা উপলক্ষকে কেন্দ্র করে বন্দিদের ক্ষমা করা সংযুক্ত আরব আমিরাতের শাসকদের খুবই সাধারণ অভ্যাস। আমিরাতের প্রেসিডেন্টের এই ক্ষমা ঘোষণা মুক্তিপ্রাপ্ত বন্দিদের তাদের ভবিষ্যৎ নতুন করে গঠনের এবং সফল সামাজিক ও পেশাগত জীবনযাপনের পাশাপাশি নিজেদের পরিবার ও সম্প্রদায়ের সেবায় ইতিবাচকভাবে অবদান রাখার সুযোগ দেয়।

এদিকে রোজা কবে থেকে শুরু হবে তা জানতে অর্থাৎ রমজান মাসের শুরুর সময় নির্ধারণের জন্য সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি মঙ্গলবার মাগরিবের নামাজের পরে বৈঠকে বসবে। মূলত রমজান শুরু হওয়ার আগে মুসলিম এবং ধর্মীয় কর্তৃপক্ষ চাঁদ দেখার জন্য সন্ধ্যার আকাশের দিকে নজর রাখেন। আর এটি একটি ঐতিহ্য যা ইসলামে যুগ যুগ ধরে অনুসরণ করা হয়েছে।

যদি সংযুক্ত আরব আমিরাতে আজ চাঁদ দেখা যায় তবে ২২ মার্চ (বুধবার) পবিত্র রমজান থেকে শুরু হবে। আর যদি চাঁদ দেখা না যায়, তবে পবিত্র এই মাসটি আমিরাতে ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে শুরু হবে। মূলত চাঁদ কখন দেখা যায় তার ওপর নির্ভর করে ইসলামিক মাস ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে।


প্রজন্মনিউজ২৪/হাসিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ