কোরআন পোড়ানোর হুমকি, ব্রিটেনে ড্যানিশ উগ্রপন্থি রাজনীতিক নিষিদ্ধ

প্রকাশিত: ২১ মার্চ, ২০২৩ ১০:৪৯:৫৩

কোরআন পোড়ানোর হুমকি, ব্রিটেনে ড্যানিশ উগ্রপন্থি রাজনীতিক নিষিদ্ধ

মুসলমানদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআন পোড়ানোর হুমকি দেওয়ায় যুক্তরাজ্য ডেনমার্কের এক রাজনীতিবিদকে নিষিদ্ধ করেছে । অতি-উগ্রপন্থি ওই রাজনীতিকের নাম রাসমুস পালুদান। তিনি ইসলাম-বিরোধী কট্টর দল স্ট্রাম কুরসের প্রতিষ্ঠাতা।

অভিযুক্ত এই রাজনীতিক যুক্তরাজ্যের ওয়েকফিল্ডে পবিত্র কোরআন পোড়ানোর হুমকি দিয়েছিলেন। মঙ্গলবার (২১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েকফিল্ড শহরে পবিত্র কোরআন পোড়ানোর হুমকি দেওয়ার পরে ডেনমার্কের এক অতি-উগ্রপন্থি রাজনীতিবিদকে যুক্তরাজ্যে নিষিদ্ধ করা হয়েছে। ব্রিটিশ নিরাপত্তা মন্ত্রী টম টুগেনধাত বলেছেন, ইসলাম-বিরোধী দল স্ট্রাম কুরসের প্রতিষ্ঠাতা রাসমুস পালুদানকে যুক্তরাজ্যের অভিবাসন নজরদারির তালিকায় যুক্ত করা হয়েছে।

কট্টরপন্থি রাসমুস পালুদান বলেছিলেন, তিনি চলতি সপ্তাহে ইংল্যান্ডের ওয়েস্ট ইয়র্কশায়ারের এই শহরের পাবলিক স্কোয়ারে মুসলমানদের পবিত্র এই ধর্মীয় গ্রন্থটি পোড়ানোর পরিকল্পনা করছেন। এর আগে কোরআনের একটি কপি ক্ষতিগ্রস্ত করার অভিযোগে ওয়েকফিল্ড শহরের একটি স্কুলের চার শিক্ষার্থীকে বরখাস্ত করেছিল কর্তৃপক্ষ।

গত রোববার টুইটারে পোস্ট করা এক ভিডিওতে পালুদান বলেন, তিনি অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে প্রতিবাদ করতে ব্রিটেনের ওই শহরে যাবেন। তিনি দাবি করেন, রমজান শুরু হওয়ার সাথে সাথে তিনি বুধবার কোরআন পোড়ানোর পরিকল্পনা করছেন।

অবশ্য অতি-উগ্রপন্থি রাজনীতিক রাসমুস পালুদান অতীতে পবিত্র কোরআন আগুনে পুড়িয়েছেন। এতে বিশ্বের বহু স্থানেই হিংসাত্মক পাল্টা-বিক্ষোভের সৃষ্টি হয়েছিল। চলতি বছরের জানুয়ারিতে ড্যানিশ এই রাজনীতিক স্টকহোমে তুর্কি দূতাবাসের বাইরে কোরআনের একটি কপি পুড়িয়ে দেন।

এর ফলে তুরস্ক এবং সুইডেনের মধ্যে ব্যাপক কূটনৈতিক দ্বন্দ্বের সৃষ্টি হয় এবং তুরস্ক এখন সামরিক জোট ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনের আবেদনটি আটকে রেখেছে।

বিবিসি বলছে, সোমবার ওয়েকফিল্ডের লেবার এমপি সাইমন লাইটউড ড্যানিশ রাজনীতিক পালুদানের সম্ভাব্য সফরের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন। আর এরপরই ব্রিটেনের নিরাপত্তা মন্ত্রী হাউস অব কমন্সে পালুদানের ব্রিটেনে প্রবেশের বিষয়ে তার হস্তক্ষেপের কথা জানান।

লাইটউড বলেছেন: ‘অতি-উগ্রপন্থি ইসলাম-বিরোধী ড্যানিশ রাজনীতিবিদ রাসমুস পালুদান বলেছেন, তিনি ডেনমার্ক থেকে ওয়েকফিল্ডে আসবেন কেবল একটিই উদ্দেশে, আর তা হলো- পাবলিক প্লেসে কোরআন পোড়ানো।’

তিনি আরও বলেন, ‘পালুদান তার ঘৃণ্য এবং বর্ণবাদী বক্তব্যের জন্য অতীতে ডেনমার্কে জেলে ছিলেন। তার মতো বিপজ্জনক ব্যক্তিকে এই দেশে (যুক্তরাজ্যে) প্রবেশ করতে দেওয়া উচিত নয়। স্বরাষ্ট্রমন্ত্রী কি আমাকে এবং আমার এলাকার মানুষকে আশ্বস্ত করতে পারেন যে সরকার এটি প্রতিরোধ করার জন্য ব্যবস্থা নিচ্ছে?’

জবাবে ব্রিটিশ নিরাপত্তা মন্ত্রী টম টুগেনধাত বলেন, রাসমুস পালুদান যুক্তরাজ্যের অভিবাসন নজরদারির তালিকায় রয়েছেন। তিনি আরও বলেন: ‘যুক্তরাজ্যে রাসমুস পালুদানের সফর জনসাধারণের জন্য ভালো হবে না এবং তাকে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।’

উল্লেখ্য, এর আগে গত বছরের এপ্রিলে মুসলিমদের পবিত্র রমজান মাসে পালুদানের কোরআন পোড়ানোর ঘোষণা সুইডেনজুড়ে দাঙ্গার জন্ম দিয়েছিল।


প্রজন্মনিউজ২৪/হাসিব

এ সম্পর্কিত খবর

রোজাদারের জন্য হাদিসে যেসব সুসংবাদ দেওয়া হয়েছে

তারাবিহ নামাজের মাহাত্ম্য ও বিধান

পবিত্র মাহে রমজান উপলক্ষে ইউআইটিএস-এ ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।

মহাকাশে ডিনার করতে চান? খরচ কত জেনে নিন

শরীয়তপুর পলিটেকনিক ইনস্টিটিউটে ২৬ মার্চ উপলক্ষে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান - প্রতিমন্ত্রী

ইফতার পার্টি না করে সাধারণ মানুষের পাশে দাঁড়ান : প্রধানমন্ত্রী

আ.লীগ মুক্তিযুদ্ধের হারানো গৌরব ফিরিয়ে এনেছে : প্রধানমন্ত্রী

রমজান মাস এতে নাজিল হয়েছে পবিত্র কোরআন- হাফিজ মাছুম

পরীক্ষককে ৫ লাখ টাকার অফার, নিষিদ্ধ ৫ পরীক্ষার্থী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ