কোটচাঁদপুরে প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে স্কুলের গাছ বিক্রির অভিযোগ

প্রকাশিত: ১৯ মার্চ, ২০২৩ ০৬:১৫:২৭

কোটচাঁদপুরে প্রধান শিক্ষক ও সভাপতির বিরুদ্ধে স্কুলের গাছ বিক্রির অভিযোগ

রোকনুজ্জামান, জেলা প্রতিনিধিঃ সরকারি নিয়মনীতি না মেনে স্কুলের প্রাচিল তৈরি করার নামে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার দোড়া ইউনিয়নের পাচ লিয়া মাধ্যমিক বিদ্যালয়ের স্কুলের গাছ বিক্রি করার অভিযোগ উঠেছে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জিল্লুর রহমান পবন ও সভাপতি মোঃ জুয়েল হোসেন এর বিরুদ্ধে।

৬ থেকে ৭ টি গাছ কেটে বিক্রি করেছেন ৬০ হাজার টাকা। যার বাজার মূল্য প্রায় লাখ টাকা। কোনো ধরনের দরপত্র ও প্রশাসনের অনুমতি ছাড়াই গাছ কেটে প্রাচিল তৈরি করা হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ,উপজেলার দোড়া ইউনিয়নের ঐতিহ্যবাহী পাচলিয়া হাইস্কুলের ২৫ থেকে ৩০ টি মেহগনি গাছ রোপন করা হয় প্রায় ৩০ বছর আগে। গাছগুলো বেশ বড় আকৃতির হওয়ায় নজরে আসে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ জিল্লুর রহমান পবন ও সভাপতি জুয়েল এর। বন বিভাগ ও উপজেলা প্রশাসনের অনুমতি ছাড়াই প্রতিনিয়ত গাছগুলো কেটে বিক্রি করছেন।

ওই স্কুলের আশপাশের কিছু নাম প্রকাশে অনিচ্ছুক কিছু ব্যক্তি জানান,প্রধান শিক্ষক ও সভাপতি ম্যানেজিং কমিটির সদস্যদের ম্যানেজ করে প্রাচিল বানানোর নাম করে ৬০ হাজার টাকার গাছ বিক্রি করেছেন। এবিষয়ে অনুসন্ধানে যাওয়া হয় অভিযুক্ত প্রধান শিক্ষক মোঃ জিল্লুর রহমান পবন এর কাছে জানতে চাওয়া হয় পরিবেশ,বনবিভাগ ও প্রশাসনের অনুমতি না নিয়েই গাছগুলো কেটে বিক্রি করা বেআইনি কি-না তিনি বলেন,
ম্যানেজিং কমিটির সবাইকে নিয়ে প্রাচিল তৈরি করবো বলে গাছগুলো বিক্রি করেছি তবে আমরা কোন সরকারি ঊর্ধ্বতম কর্মকর্তা’র সাথে যোগাযোগ করিনি এটা আমাদের অন্যায় হয়েছে। প্রধান শিক্ষক আরো বলেন,বনবিভাগ ও প্রশাসনের অনুমতি নিতে গেলে বছরের পর বছর ঘুরতে হতো। তাই একটি রেজুলেশন করে গাছগুলো কেটে বিদ্যালয়ের প্রাচিল তৈরি করা হচ্ছে।

এ বিষয়ে মুঠোফোনে পাচলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি জুয়েল এর কাছে গাছ বিক্রির কথা জানতে চাইলে তিনি বলেন,গাছ বিক্রি করেছে প্রধান শিক্ষক মোঃ জিল্লুর রহমান পবন তবে আমি জানি।

উপজেলা নির্বাহী অফিসার উছেনমে বলেন,পাচলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের গাছ কাটার বিষয়টি শুনা মাত্র গাছ কাটা বন্ধ করে দিয়েছি সরকারি প্রসেসিং অনুযায়ী পরে ব্যবস্থা করা হবে।


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ