হঠাৎ পুতিনের ইউক্রেন সফর

প্রকাশিত: ১৯ মার্চ, ২০২৩ ০৪:৪২:৩৩

হঠাৎ পুতিনের ইউক্রেন সফর

অনলাইন ডেস্কঃ আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেফতারি পরোয়ানার পরদিনই হুট করে ইউক্রেন সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল শনিবার দেশটির দখলকৃত অঞ্চল মারিওপোল সফরে যান তিনি। রবিবার (১৯ মার্চ) রুশ সংবাদ সংস্থা তাস এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের এই শহরটি গত বছরের মে মাসের পর থেকে রুশ বাহিনীর দখলে রয়েছে। সংস্থাটি জানিয়েছে, পুতিন হেলিকপ্টারে করে মারিউপোলে ঢোকেন। এরপর গাড়িতে করে শহরটির বিভিন্ন জায়গায় ঘুরেন। এছাড়া সাধারণ মানুষের সঙ্গে কথাও বলেন।

ইউক্রেনীয় শিশুদের জোরপূর্বক রাশিয়ায় নিয়ে যুদ্ধাপরাধ সংঘটিত করার অভিযোগে শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত। এর একদিন পর শনিবার পুতিন ক্রিমিয়া উপদ্বীপে যান। সেখানে দ্বীপটির সবচেয়ে বড় শহর সেভাস্তোপোল সফর করেন। ওই সময় সেভাস্তোপোলের গভর্নরসহ রাশিয়ার নিয়োগকৃত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে ইউক্রেন থেকে কৃষ্ণসাগরের উপদ্বীপ ক্রিমিয়া দখলের নবম বার্ষিকীতে পুতিন ক্রিমিয়ায় যান বলে খবর পাওয়া যায়। তার এক দিন পর তিনি মারিওপোল যাওয়ার এই খবর এলো। রুশ রাষ্ট্রীয় টেলিভিশনে শনিবার প্রচারিত ফুটেজে দেখা যায়, কৃষ্ণসাগরপাড়ের বন্দর শহর সেভাস্তোপোল পরিদর্শন করছেন পুতিন। এ সময় তার সঙ্গে মস্কোর নিয়োগকৃত ক্রিমিয়ার গভর্নর মিখাইল রাজভোজায়েভ উপস্থিত ছিলেন।

২০১৪ সালে এক গণভোটের পর ইউক্রেন থেকে ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। যদিও ওই গণভোটকে কিয়েভ ও আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ক্রিমিয়ার পাশাপাশি গত বছরের পর ইউক্রেনের যেসব এলাকা রাশিয়া দখলে নিয়েছে, সেগুলো ছেড়ে দেওয়ার দাবি জানিয়েছেন।


প্রজন্মনিউজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ