মসজিদুল হারাম ও নববীতে তারাবি-তাহাজ্জুদ পড়াবেন ১২ ইমাম

প্রকাশিত: ১৮ মার্চ, ২০২৩ ১২:০১:৩৮

মসজিদুল হারাম ও নববীতে তারাবি-তাহাজ্জুদ পড়াবেন ১২ ইমাম

ধর্ম ডেস্কঃ সৌদি আরবের মক্কায় অবস্থিত মসজিদুল হারামে রমজানে তারাবি, বিতর ও তাহাজ্জুদ পড়াবেন ৬ ইমাম। একই সঙ্গে মদিনায় অবস্থিত মসজিদে নববীতে রমজানে ইমামতি করবেন ৬ ইমাম।

পবিত্র দু্ই মসজিদের পরিচালনা পর্ষদের পক্ষ থেকে তারাবির ইমামদের তালিকা প্রকাশ করা হয়েছে। পরিচালনা পর্ষদের শিডিউল মেনে পুরো রমজানে নামাজ পড়াবেন এই ইমামেরা।

মসজিদে হারামে খতম তারাবি ও তাহাজ্জুদ নামাজের জন্য নির্ধারিত ৬ ইমাম হলেন-শায়খ আব্দুর রহমান সুদাইস, শায়খ ইয়াসির দাওসারি, শায়খ আবদুল্লাহ জুহানি, শায়খ মাহের মুআইকিলি এবং শায়খ বান্দার বালিলা। মসজিদুল হারামের রমজানের ইমামদের তালিকায় রাখা হয়নি জনপ্রিয় ইমাম শায়খ ড. সৌদ আল শুরাইমের নাম।

দীর্ঘ ৩২ বছর মসজিদুল হারামের ইমাম ও খতিবের দায়িত্ব পালন করার পর গত বছর তিনি পদত্যাগ করেন বলে খবর প্রকাশিত হয়। তবে রমজানে তারাবির ইমাম হিসেবে তার ফেরার কথা থাকলেও তারাবির ইমামদের তালিকায় রাখা হয়নি তার নাম।

এর মাধ্যমে তার পদত্যাগের বিষয়টি স্পষ্ট হলো বলে জানিয়েছে মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক ওয়েব পোর্টাল হারামাইন শরিফাইন।

এদিকে মসজিদে নববীতে খতম তারাবি ও তাহাজ্জুদ নামাজের জন্য নির্ধারিত ৬ ইমাম হলেন- শায়খ আব্দুল্লাহ বুআইজান, শায়খ আলী হুজাইফি, আহমাদ বিন তালেব হামিদ, শায়খ আব্দুল মুহসিন কাসিম, শায়খ খালেদ মুহান্না, শায়খ সালাহ আল-বুদাইর।

প্রতিবছর ২০-২২ লাখ মানুষ হজ পালন করেন এবং প্রায় ১ কোটি মানুষ মক্কা শরিফে গিয়ে পবিত্র ওমরা পালন করেন। পবিত্র রমজান ওমরা পালনের পাশাপাশি মসজিদুল হারামে প্রায় ১৫-১৬ লাখ মানুষ ইতেকাফ করেন। তারা পুরো রমজান মাস ইবাদত-বন্দেগিতে কাটান।

রমজান মাসে তারাবির পাশাপাশি রাতের তাহাজ্জুদ নামাজ রমজান মাসের অন্যতম আমল। সৌদি আরবসহ ওমরা পালনকারীদের আগ্রহ থাকে তারাবির ইমামদের বিষয়ে। এ কারণে হারামাইন কর্তৃপক্ষ আগে-ভাগেই জানিয়ে দেন কারা থাকছেন ইমামতির দায়িত্বে। সূত্র : হারামাইন শরিফাইন


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ